শাকিবের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি দিলরুবার

শাকিবের কাছে ক্ষতিপূরণ দাবি
ফাইল ছবি

নব্বইয়ের দশকের জনপ্রিয় গান ‘পাগল মন’ এর সুরকার, গীতিকার ও কণ্ঠশিল্পীর অনুমতি ছাড়াই গানটি ‘রিমেক’ করে চলচ্চিত্রে ব্যবহার করার অভিযোগ উঠেছে চিত্রনায়ক ও প্রযোজক শাকিব খানের বিরুদ্ধে।

রোববার (২৮ জুন) শিল্পী দিলরুবা খান এ অভিযোগ দায়ের করেন। একই সঙ্গে অভিযোগ দায়ের হয়েছে বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি রবির বিরুদ্ধে। সাইবার ক্রাইম ইউনিটে ডিজিটাল আইনে এই অভিযোগ দায়ের হয়েছে।

এসকে ফিল্ম প্রযোজিত ‘পাসওয়ার্ড’ ছবিতে ‘পাগল মন’ নামের একটি গানের পিক দুই লাইন অনুমতি ছাড়া ব্যবহার করায় এ মামলা দায়ের করা হয়। গানটির শিল্পী দিলরুবা খান, গীতিকার কায়সার আহমেদ ও সুরকার আশরাফ উদাসের পক্ষে আইনজীবী ব্যারিস্টার ওলোরা আফরিন এই অভিযোগ দায়ের করেন। অবশ্য এর আগে উকিল নোটিশ পাঠিয়ে কয়েকবার শাকিব খানের সঙ্গে বৈঠক হলেও ফলাফল আসেনি।

সেসময় ক্ষতিপূরণ ১০ কোটি টাকা চাইলেও শাকিব ২ লক্ষ টাকা দিয়ে রফাদফা করতে চেয়েছিলেন বলে সময় সংবাদকে জানিয়েছেন ব্যারিস্টার ওলোরা আফরিন।

এ বিষয়ে আইনজীবী ওলোরা আফরিন বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়েরের আগে আমরা একটা আইনি নোটিশ পাঠিয়েছিলাম। সমঝোতার আহ্বান করেছিলাম, কিন্তু তিনি কোনো সমঝোতা করেননি। আমরা কপিরাইট আইন ভঙ্গের জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছি।

বিষয়টি নিয়ে শাকিব খানের বক্তব্য ছিল, গানের দুই লাইন ব্যবহার করে কেন ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু আমার কথা ছিল, দুই লাইন হোক কিংবা দুটি শব্দ হোক, অনুমতি ছাড়া ব্যবহার করা হয়েছে। লকডাউন শুরুর আগে বিষয়টি নিয়ে শাকিব খানের সঙ্গে আলাপ হয়, কিন্তু তারা বিষয়টি আমলে নেননি।’

কী প্রতিকার চাইছেন, এমন প্রশ্নের জবাবে দিলরুবা বলেন, ‘আইনজীবী কথা বলতে চেয়েছেন, কিন্তু শাকিব ঠিকমতো কথা বলতে চাননি এবং পরে কোনো যোগাযোগই করেননি। কোনো ধরনের মৌখিক অনুমতিও নেননি। ছবি মুক্তির পর জানতে পারি। আমি অভিযোগ করেছি, ওলোরা আপার কাছে বলেছি, আমি বিচার চাই, তিনি এগিয়েছেন।’

তবে এই প্রসঙ্গে মন্তব্য জানতে শাকিব খানের মোবাইল নাম্বারে যোগাযোগ করা হলে তার সাড়া পাওয়া যায়নি।

আরো পড়ুন- অভিনেতা সুশান্তর রহস্যজনক মৃত্যু