শবেবরাতের তারিখ জানা যাবে ১৭ এপ্রিল

পবিত্র শাবান মাসের চাঁদ দেখা নিয়ে সৃষ্ট বিতর্কের অবসান হয়নি। বিভ্রান্তি দূর করতে দেশের বিশিষ্ট ১১ আলেমের সমন্বয়ে সাব-কমিটি গঠন করে দিয়েছে সরকার।

এ কমিটি চাঁদ দেখার প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে পবিত্র কোরআন-হাদিসের আলোকে ১৭ এপ্রিলের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। সাব-কমিটির মতামতের ভিত্তিতেই পবিত্র শবেবরাত কবে তা নির্ধারিত হবে বলে জানিয়েছেন জাতীয় চাঁদ দেখা কমিটির প্রধান ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ। তার আগ পর্যন্ত ‘২১ এপ্রিল দিবাগত রাতে শবেবরাত’ পালনের সিদ্ধান্তই বহাল থাকবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির বিশেষ বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী। এ সময় ধর্ম সচিব আনিছুর রহমানসহ চাঁদ দেখা কমিটির সদস্যসহ দেশের বিশিষ্ট আলেম এবং যারা চাঁদ দেখেছেন বলে দাবি করেছেন তারা উপস্থিত ছিলেন। ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটি সভা করে জানিয়েছিল, ওই দিন দেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিনগত রাতে পবিত্র লায়লাতুল বরাত পালিত হবে।

তবে ‘মজলিসু রুইয়াতিল হিলাল’ নামে একটি সংগঠনের দাবি, সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে। তাদের দাবি, ২০ এপ্রিল দিবাগত রাতে শবেবরাত পালিত হওয়ার কথা। এ নিয়ে বিতর্ক এড়াতেই শনিবার চাঁদ দেখা কমিটির জরুরি বৈঠক ডাকা হয়। স্বাধীনতার পর চাঁদ দেখা নিয়ে এ প্রথমবারের মতো বিশেষ বৈঠকে বসতে হল কমিটিকে।

প্রায় ৩ ঘণ্টার বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, চাঁদ দেখা কমিটির পবিত্র শাবান মাসের চাঁদ দেখার সিদ্ধান্তের বিষয়ে ভিন্নমত পোষণকারীদের দাবি যাচাইয়ে মারকাযুদ দাওয়াহ-এর শিক্ষা সচিব মুফতি মাওলানা আবদুল মালেককে প্রধান করে বিশিষ্ট ওলামায়ে কেরামের সমন্বয়ে ১১ সদস্যের একটি উপকমিটি গঠন করা হয়েছে। যারা চাঁদ দেখেছেন বলে দাবি করেছেন- তাদের সাক্ষ্য গ্রহণ ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে ১৭ এপ্রিল চাঁদ দেখা কমিটি বরাবর সুপারিশ করবে উক্ত কমিটি। জাতীয় চাঁদ দেখা কমিটি আলেম-ওলামাদের সুপারিশ অনুসারে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

Leave a Reply