লেবানিজ প্রধানমন্ত্রীর পদত্যাগ

লেবানন প্রধানমন্ত্রী পদত্যাগ
প্রধানমন্ত্রী হাসান দিয়াব

লেবানন প্রধানমন্ত্রী পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর বিক্ষোভের মুখে এই পদত্যাগের ঘোষণা দেয় লেবাননের সরকার। সোমবার দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব রাষ্ট্রীয় টেলিভিশনে এসে পদত্যাগের এ ঘোষণা দেন। তিনি বলেন,  বন্দরের গুদামে গত সাত বছর ধরে মজুদ থাকা মারাত্মক বিস্ফোরক বিস্ফোরণের ঘটনা ‘ব্যাপক দুর্নীতিরই ফল’।

বিবিসি অনলাইন জানিয়েছে, এরইমধ্যে দেশটির মন্ত্রীসভা ভেঙ্গে দেয়া হয়েছে ।খবরে জানানো হয়েছে, গত মঙ্গলবার থেকেই বিক্ষোভ দানা বাঁধতে শুরু করে বৈরুতে। বিস্ফোরণের আগে থেকেই সরকারের দুর্নীতির বিরুদ্ধে দেশটির তরুণদের আন্দোলন চলছিল। গত বছর এ নিয়ে বড় ধরনের আন্দোলন দেখে লেবানন। তবে করোনা মহামারির কারণে এ আন্দোলনে ভাটা পরেছিল। কিন্তু সম্প্রতি বৈরুত বন্দরে বিস্ফোরণের পর আবারো নতুন করে শুরু হয় আন্দোলন। এরইমুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হলেন বর্তমান শাসকরা।

আরও পড়ুন :- বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে নিহত ১০০, আহত ৪ হাজারের বেশি

আরও পড়ুন :- এবার লেবাননের পরিবেশমন্ত্রীর পদত্যাগ

বিশ্লেষকরা মনে করছেন, এই বিস্ফোরণের জন্য দায়ী দেশটির রাজনৈতিক নেতাদের অবহেলা। রবিবার পার্লামেন্টের সামনে তৈরি পুলিশের ব্যারিকেড ভেঙে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। পুলিশও বিক্ষোভকারীদের লক্ষ্য করে পাল্টা কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। তবে আন্দোলনকারীদের কোনওভাবেই থামাতে পারছে না পুলিশ।বিক্ষোভকারীদের দাবি, লেবানন প্রধানমন্ত্রী পদত্যাগ করতে হবেই। নতুন নির্বাচনের ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে বিপ্লব করতে হবে।

আরও পড়ুন :- বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভ

 

Leave a Reply