‘লিবিয়ায় মানবপাচারে দুটি এয়ারলাইন্স জড়িত’

মানবপাচারে

বাংলাদেশ থেকে মানবপাচারে বিদেশি দুটি এয়ারলাইন্সের সংশ্লিষ্টতা পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এয়ারলাইন্স দুটির পাঁচ/সাত জন কর্মকর্তাকে সিআইডি সদর দফতরে ডেকে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। মঙ্গলবার (০১ ডিসেম্বর) সিআইডি প্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ব্যারিস্টার মাহবুবুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, ‘মধ্যপ্রাচ্য ও ইউরোপে মানবপাচারের সঙ্গে বিদেশি দুটি এয়ারলাইন্স জড়িত। যাদেরকে দেশ থেকে পাচার করা হয়েছে, তাদের সবাইকেই ভিজিট ভিসা বা কনফারেন্স ভিসায় নেয়া হয়েছে। কিন্তু এসব ভিসায় কেউ কোনো দেশে গেলে তাদের রিটার্ন টিকিট থাকার কথা। কিন্তু কোনা ব্যক্তি রিটার্ন টিকিট নেয়নি। এটা এয়ারলাইন্সের ত্রুটি। তাদের কর্মকর্তারা জড়িত। অধিকাংশ মানবপাচার এই দুইটি এয়ারলাইন্সে গেছেন। এয়ারলাইন্স দুইটির উচ্চপদস্থ কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা কোনো সদুত্তর দিতে পারেনি।

তবে এয়ার লাইন্স দুটির নাম বলেননি সিআইডি প্রধান।

এদিকে, মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশে মানবপাচারের জড়িত পলাতক ছয় বাংলাদেশি নাগরিকের বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল। গত ১৮ অক্টোবর বাংলাদেশ পুলিশ ইন্টারপোলের সহায়তা চেয়ে ছয় মানবপাচারকারীকে গ্রেফতারের সহায়তা চায়। এরপর ২৭ নভেম্বর ইন্টারপোল রেড নোটিশ জারি করে।

আরো পড়ুন-  মাস্ক না পরলে ‘জেল’

ইন্টারপোল যাদের বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছে তারা হলো- মিন্টু মিয়া, তানজিমুল ওরফে তানজিদ, জাফর ইকবাল, নজরুল ইসলাম মোল্লা, শাহাদাত হোসেন ও স্বপন। এদের মধ্যে নজরুল মাদারীপুর, সাহাদতের বাড়ি ঢাকায় বাকি চারজনের কিশোরগঞ্জ। তানজিমুল বর্তমানে ইতালিতে রয়েছে।

Leave a Reply