BSRM

লভ্যাংশ ঘোষণায় বিএসআরএম স্টিলস ও বিএসআরএমের রেকর্ড। বিদায়ী বছরে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম) লিমিটেড।

জুলাই ২০২০ থেকে এ বছরের ৩০ জুন সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, কোম্পানির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১৮ টাকা ৯৬ পয়সা। যা টাকার অংকে দাঁড়িয়েছে ৫৬৬ কোটি ১১ লাখ ৬৪ হাজার ৫০৮ টাকা ৯৬ পয়সা। সেখান থেকে কোম্পানি ২৯ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার ৬২৬ শেয়ারধারীদের জন্য পাঁচ টাকা করে নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ। যা টাকার অংকে দাঁড়িয়েছে ১৪৯ কোটি ২৯ লাখ ২৩ হাজার ১৩০ টাকা।

শনিবার (২৩ অক্টোবর) কোম্পানিটির পর্ষদ সভায় সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণায় এই সিদ্ধান্ত নেয়। এর আগে কোম্পানিটি ১০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দিয়েছিল। এ নিয়ে মোট ৫০ শতাংশ লভ্যাংশ দেবে কোম্পানিটি। অর্থাৎ শেয়ার প্রতি ৫ টাকা করে লভ্যাংশ দেবে।

আগের বছর ২০২০ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ইপিএস হয়েছিল ৩ টাকা ৯০ পয়সা। সেখানে থেকে ১৫ শতাংশ অর্থাৎ ১ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

২০১৫সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানটি এর আগের এতো বেশি মুনাফা অর্জন করেনি। শেয়ারহোল্ডারদেরও এতো বেশি লভ্যাংশ দেয়নি। কোম্পানটির শেয়ার বৃহস্পতিবার সর্বশেষ লেনদেন হয়েছে ১১৭ টাকা ৭০ পয়সায়।

শুধু বিএসআরএমই নয় একই গ্রুপের আরেক কোম্পানি বিএসআরএম স্টিলস লিমিটেড গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ১০ পয়সা। তার মধ্যে শেয়ারহোল্ডারদের জন্য ৩০ লভ্যাংশ নগদ ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ১০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দিয়েছিল। সব মিলিয়ে বিদায়ী বছরে শেয়াহোল্ডারদের জন্য ৪০ শতাংশ লভ্যাংশ দেওয়ার কোম্পানিটি। অর্থাৎ ৮ টাকা ১০ পয়সা মুনাফা থেকে ৪ টাকা লভ্যাংশ দিয়েছে। বাকি টাকা কোম্পানি রিজার্ভে রাখবে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

আরো দেখুন : https://www.deshshamachar.com