রোবোডক লিমিটেড

রোবটিক্স নিয়ে অনেকেই কাজ করতে চান। তৈরি করতে চান সোফিয়ার মত রোবট। কিন্তু কিভাবে ও কোথা থেকে শুরু করতে হবে? এমন নানা প্রশ্ন উঁকি দেয় নতুনদের মনে। এমন শিক্ষার্থীদের বিনামূল্যে রোবোটিক্সের হাতেখড়ি শেখায় রোবোডক এর শিক্ষামূলক প্রজেক্ট “আলোড়ন”।

আলোড়ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিনামূল্যে রোবোটিক্স শেখায়। শিক্ষার্থীদের প্রযুক্তির আলোয় আলোকিত করতেই নিরলস কাজ করছেন আলোড়নের সাথে সংশ্লিষ্ট প্রশিক্ষকেরা। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে রোবোটিক্সের জ্ঞান ছড়িয়ে দিতে চায় প্রতিষ্ঠানটি।

শিল্প খাতে অটোমেশন বিপ্লব আনতে রোবোটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার কোন বিকল্প নেই। রোবটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার সারা বিশ্বে দৈনন্দিন জীবনে বৃদ্ধি পাচ্ছে। এই ধারাবাহিকতায় গড়ে উঠছে বেশকিছু গবেষণা কেন্দ্র। যেখানে অনেকেই নতুন প্রযুক্তির সন্ধান করছে। কিন্তু বাংলাদেশে পর্যাপ্ত সুবিধার অভাবে অনেকেই সঠিকভাবে গবেষণা করতে পারছেন না।

বিষয়টি নিয়ে রোবোডক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান বলেন, “দেশের বিভিন্ন রোবট গবেষকদের একটি প্লাটফর্মে নিয়ে আসা ও গবেষণার উন্নয়নের জন্য কাজ করছি আমরা। রোবোডক লিমিটেড প্রযুক্তির প্রতি আগ্রহী এমন প্রত্যেকের জন্য একটি পরিবেশ তৈরি করতে চায় যেখানে বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে সর্বোত্তম রোবোটিক সরঞ্জাম এবং সেবা পেতে পারে সবাই”।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ নূরুল আমিন জানান, রোবোডক বর্তমান কাজ করছে দেশের সকল বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নিয়ে। এসব শিক্ষার্থীদের জন্য রয়েছে আইটি(IoT ) কোর্স।এই কোর্সের মাধ্যমে শিক্ষার্থীরা হাতে-কলমে শিখতে পারবে দৈনন্দিন কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের স্মার্ট সিস্টেম বানানো।

বর্তমানে “ইন্টারনেট অফ থিংসঃস্মার্ট লাইফের জন্য আইওটি” কোর্সে রেজিস্ট্রেশন চলছে।  কোর্সে রেজিস্ট্রেশন করার পর রোবোডকের পক্ষ থেকে থাকছে ১৩টি প্রোডাক্ট। এই ১৩টি প্রোডাক্ট নিয়ে শিক্ষার্থীরা হাতে-কলমে শেখার মাধ্যমে কোর্সটি সম্পন্ন করা যায়। কোর্স শেষ করার পর শিক্ষার্থীদের দেয়া হয় অভিজ্ঞতার সনদপত্র। কোর্সটিতে রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে হবে রোবোডকের ফেইসবুক পেইজে https://cutt.ly/desh-robodoc-fb

রোবোডক লিমিটেড সকল শিক্ষাপ্রতিষ্ঠান এবং রোবোটিক্স গবেষণাগারে ল্যাবের যন্ত্রপাতি এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় রোবোটিক্স এবং ইলেকট্রনিক্স যন্ত্রপাতি সরবরাহ করে। সবাই বাসায় বসেই যাতে রোবোডকের যন্ত্রপাতি পেতে পারে সেজন্য রয়েছে ডিজিটাল প্ল্যাটফর্ম। রোবোডকের ওয়েবসাইট ( https://cutt.ly/desh-robodoc) থেকে আপনি আপনার কাঙ্ক্ষিত যন্ত্রপাতি এবং সেবা পেতে পারেন বাসায় বসেই। এছাড়া রোবোটিক্স এবং ইলেকট্রনিক্স সম্পর্কে আপনার যেকোনো কিছু জানার থাকলে রোবোডকের ফেইসবুক পেইজে (https://cutt.ly/desh-robodoc-fb) বার্তা পাঠালেই সাথে সাথে পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত তথ্য।

আরো পড়ুন : অক্টোবরের প্রথম সপ্তাহে খুলছে ঢাবির হল