রসুনের উপকারিতা

এক কোয়া রসুনের ১৮ উপকার

রসুনের গুণের তুলনা করতে শব্দ খুঁজে পাওয়া মুশকিল। রসুনকে মহৌষধি বললেও ভুল হবে না। কাঁচা রসুন খাওয়ার অভ্যাস বহু বয়স্ক মানুষ বজায় রাখেন। কতটা লাভবান হন তারা, জানলে আপনিও হাঁটবেন এই পথেই। চিকিৎসকরা এক কোয়া রসুনের ১৮ উপকারিতা জানিয়েছেন !

চিকিৎসাবিজ্ঞান বলছে, কাঁচারসুন রক্তের উচ্চচাপ দূর করে। কোলেস্টরেল কমায়। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যায় রসুন খেলে।

রসুনের উপকারিতা পাওয়া যায় স্বল্প মেধায়, ভুলে যাওয়া রোগে, কৃমি হলে, রাতকানা রোগে, শুক্র তারল্যে, পাথুরী রোগে, শরীরে জড়তা দেখা দিলে: এক বা দুই কোয়া রসুন চিবিয়ে খেয়ে একটু গরম দুধ খেলে উপকার পাওয়া যায়।

নিয়মিত শ্বাস-প্রশ্বাসের সমস্যা থাকলে দিনের বেলায় এক/দুই কোয়া কাঁচা রসুন খেলে ম্যাজিকের মতো ফল পাওয়া যাবে। খারাপ ব্যাকটেরিয়া সংক্রমণের সঙ্গে লড়তে সাহায্য করে কাঁচা রসুন। যক্ষা থেকে রক্ষা করে কাঁচা রসুন। নিয়মিত খেলে বাড়ে হজম শক্তি।

বহুকাল থেকে রসুন এন্টিবায়োটিক হিসেবে ব্যবহার করে আসছেন প্রাচীন চিকিৎসকরা।কারন রসুনের উপকারিতার মধ্যে অন্যতম হলো এটি খারাপ ব্যাকটেরিয়া সংক্রমণের সঙ্গে লড়তে সাহায্য করে কাঁচা রসুন।

তাই চিকিৎসকরা দেখিয়েছেন, কাঁচা রসুনে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসারকে দূরে রাখতে সাহায্য করে। নিয়মিত রসুন খেলে বিভিন্ন ধরনের ক্যানসার থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আরো পড়ুন- পেঁয়াজ ছাড়া সুস্বাদু খাবার রান্নার উপায়

কোষ্ঠকাঠিন্য কমে, পরিপাকতন্ত্রের সমস্যা দূর হয় কাঁচা রসুন খেলে। কাঁচা রসুন দাঁতের ব্যথায় কাজ দেয়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। কৃমি ধ্বংস করে।

সূত্র: নিউজ ১৮

1 মন্তব্য

Leave a Reply