রোজাদারের মনের আশা-আকাঙ্ক্ষা পূরণের দোয়া

Ramadan

রহমত বরকত মাগফেরাত ও নাজাতের মাস রমজান।রোজাদার মুমিন মুসলমান মনের একান্ত আশা-আকাঙ্ক্ষা পূরণে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনায় ব্যস্ত।

যারা আল্লাহ ক্ষমা লাভে ধন্য হবে তাদের মনের একান্ত চাওয়া-পাওয়াগুলো হবে পূর্ণ। রমজানের দিনগুলোতে মনের চাওয়া-পূরণের পাশাপাশি প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর পরিবার পরিজনের জন্য রহমত কামনায় আজ একটি দোয়া তুলে ধরা হলো-

اَللَّهُمَّ اهْدِنِىْ فِيْهِ لِصَالِحِ الْاُعْمَالِ
وَ اَقْضِ لِىْ فِيْهِ الْحَوَائِج وَالْاَمَالِ
يَامَنْ لَا يَحْتَاجُ اِلَى التَّفْسِيْرِ وَ السُّوَالِ
يَا عَالِمًا بِمَا فِىْ صُدُوْرِ الْعَالَمِيْنَ
صَلِّ عَلَى مُحَمَّدٍ وَ اَلِهِ الطَّاهِرِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মাহ-দিনি ফিহি লি-সালিহিল আ’মাল; ওয়া আক্বদি লি ফিহিল হাওয়া-ইঝা ওয়াল আ’মাল; ইয়া মান লা ইয়াহতাঝু ইলাত তাফসিরি ওয়াস সাওয়াল; ইয়া আ’লিমান বিমা ফি সুদুরিল আ’লামিন; সাল্লি আলা মুহাম্মাদিন ওয়া আলিহিত ত্বাহিরিন।

অর্থ : হে আল্লাহ! এ দিনে আমাকে সৎকাজের দিকে পরিচালিত কর। (হে মহান সত্ত্বা) যার কাছে প্রয়োজনের কথা বলার ও ব্যাখ্যা দেয়ার দরকার হয় না। আমার সব প্রয়োজন ও আশা-আকাঙ্ক্ষা পূরণ করে দাও। হে সমস্ত দুনিয়ার রহস্যজ্ঞানী! হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পবিত্র বংশধরদের ওপর রহমত বষর্ণ করুন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রহমত বরকত মাগফেরাত ও নাজাতের মাসে সৎ পরিচালিত করুন। তাদের মনের একান্ত চাওয়া-পাওয়াগুলোকে কবুল করুন। সর্বোপরি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পরিবার বর্গের ওপর রহমত করুন। আমিন।

1 মন্তব্য

  1. […] রমজান মাস শুধুমাত্র কুরআনুল কারিম নাজিলের মাসই নয় বরং রমজান হচ্ছে কুরআনের বিধান বাস্তবায়নের মাস। এটা আল্লাহর মাস হওয়ারকারণে অন্যান্য মাসগুলোরে চেয়ে এ মাসের মর্যাদা অনেক বেশি। এ মাস কুরআনের বিধান বাস্তবায়নের মাধ্যমে সফলতা লাভের মাস। এ মাসে কুরআনের বিধান বাস্তবায়নেই রয়েছে প্রকৃত সফলতা। […]

Leave a Reply