রক্তে ভাসল কাবুল বিশ্ববিদ্যালয়, মৃত ২৫

কাবুল

কাবুল বিশ্ববিদ্যালয়ে চলছিল বইমেলা। এমন সময়েই হঠাৎ জঙ্গি হামলায় অন্তত ২৫ জন বিশ্ববিদ্যাল ছাত্রের মৃত্যুর খবর মিলেছে। এ ঘটনায় জখম হয়েছে আরও অন্তত ৪০ জন। ঘটনার পরই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ঘিরে ফেলেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। পরে নিরাপত্তারক্ষীদের গুলিতে বন্দুকধারী জঙ্গিদের নিকেশ করা হয়েছে বলে জানা গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে- আফাগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বাইমেলায় সেদেশের প্রায় ৪০ জন প্রকাশক উপস্থিত ছিলেন। এছাড়া দেশটির বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তিও উপস্থিত ছিলেন। এসময়েই ৩ বন্দুকবাজ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে।

এই সময়  হামলাকারীরা হামলা চালালে জীবন বাঁচানোর জন্য ক্যাম্পাস থেকে পালাতে বাধ্য হয় শিক্ষার্থীরা। এরপরই বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সমস্ত রাস্তা আপাতত বন্ধ করে দেওযা হয়।

এদিকে, তাৎক্ষণিক এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয়ে জঙ্গি হামলার তীব্র নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ গনি।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান এই ঘটনার প্রেক্ষিতে বলেন, নিরাপত্তা বাহিনী ক্যাম্পাসটিকে ঘিরে রেখেছে। আফগানিস্তানের শত্রুরা এবং শিক্ষার শত্রুরা কাবুল বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছে। শিক্ষার্থীদের যাতে কোনও ক্ষতি না হয় সে বিষয়টি আমলে নিয়ে সাবধানতার সঙ্গে কাজ করছে নিরাপত্তা বাহিনী।

আরো পড়ুন- মেক্সিকোর জঙ্গলে গোপন কবরে ৫৯ মরদেহ

1 মন্তব্য

Leave a Reply