ভ্রমন করতে

বিশ্বে এমন দেশ কম আছে যে দেশের পাসপোর্ট দিয়ে ১০০ টির বেশি দেশ ভ্রমন করতে পারবেন। তবে বেশ কিছু দেশ রয়েছে যেসব দেশের পাসপোর্ট দিয়ে ১৫০ টির ও বেশি দেশ ভ্রমন করতে পারবেন। যার মধ্যে এমন একটি দেশ আছে যে দেশের পাসপোর্ট নিয়ে ভ্রমণ করতে পারবেন বিশ্বের ১৯১ টি দেশে। বিষয়টি স্বপ্নের মতো মনে হলেও সত্যি। ভিসা ছাড়াই একটি দেশের পাসপোর্টের মাধ্যমে আপনি ১৯১টি দেশে ভ্রমণ করতে পারেন। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তিনটি দেশ এখন এশিয়া মহাদেশের।

জাপান:

ভিবিন্ন বিবেচনায় সূচকে ভিসামুক্ত ও ভিসা অন-অ্যারাইভালে শীর্ষ স্থান দখল করেছে জাপান। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না।

সিঙ্গাপুর:

দক্ষিন পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে ভ্রমন করার আগে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারবেন। ২০০৫ সালের এপ্রিল থেকে নিয়ম করা হয়েছে পাঁচ বছরের জন্য সিঙ্গাপুরের পাসপোর্ট ব্যবহার করা যাবে। এর আগে পাসপোর্টের মেয়াদ ছিল ১০ বছর।

দক্ষিণ কোরিয়া ও জার্মানি:

বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও এর ইউরোপের দেশ জার্মানি। উভয় দেশের স্কোর ১৮৯। বিশ্বের ১৮৯ টি দেশে যেতে পারবেন এই দুই দেশের পাসপোর্ট দিয়ে । এশিয়ার পর পাসপোর্টের শক্তি বিবেচনায় সেরা দশের তালিকায় রয়েছে ইউরোপের দেশগুলো।

ইতালি,ফিনল্যান্ড,স্পেন ও লুক্সেমবার্গ:

ইউরোপিয়ান চারটি দেশ চতুর্থ অবস্থানে রয়েছে । তাদের সবার স্কোর ১৮৮। অর্থাৎ এই দেশগুলোর পাসপোর্ট দিয়ে আপনি বিশ্বের ১৮৮ স্থানে যাওয়া যাবে।

ডেনমার্ক ও অস্ট্রিয়া:

পৃথিবীর পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়া। দুটি দেশেরই স্কোর ১৮৭। তারা সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডকে পেছনে ফেলে তারা যৌথভাবে ষষ্ঠ স্থান অর্জন করেছে।

এ ছাড়া সপ্তম অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা রয়েছে নবম অবস্থানে।