যেসব খাবার বারবার গরম করে খেলে স্বাস্থ্যঝুঁকি বাড়ে

আমরা রান্না করে রাখা খাবার খাওয়ার সময় আরও একবার গরম করে নিয়ে থাকি। অনেকেই আবার একবার রান্না করে কয়েক বেলায় গরম করে সেই খাবার খান। এমন অভ্যাস স্বাস্থ্যঝুঁকি বাড়ায়। জেনে নিন, কোন ধরনের খাবার বারবার গরম করা উচিত নয়

ডিম : ডিম যদি দ্বিতীয়বার গরম করা হয় তাহলে এর পুষ্টিগুণ নষ্ট হয়। ডিমের মধ্যে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মায়। এসব ব্যাকটেরিয়া পেটের জন্য খুবই ক্ষতিকর। এ ছাড়া ডিম দ্বিতীয়বার গরম করলে এর মধ্যে থাকা নাইট্রোজেন অক্সিডাইজড সক্রিয় হয়, যা ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

ভাত : ভাত রান্না করার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাকটেরিয়া তৈরি হয়। রান্না করা ভাত ফের গরম করলে এই ব্যাকটেরিয়া সংখ্যায় দ্বিগুণ হয়ে গিয়ে ডায়রিয়া পর্যন্ত হতে পারে। ভাত ৫-৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফের গরম করা হলে এতে উপস্থিত ব্যাকটেরিয়া সক্রিয় হয়ে ওঠে।

চা : একবার চা বানানোর পর তা ঠাণ্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। তৈরি করা চা ফের গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে।

মুরগির মাংস : মুরগির মাংস বারবার গরম করে খাওয়া উচিত নয়। কারণ এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্নার পরে ফের তা গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে গিয়ে তা থেকে বদহজম হতে পারে।

মাশরুম : সাধারণত মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলনের পুষ্টি উপাদান শোষণকেও বাড়াতে সাহায্য করে। আর তাই মাশরুম একবার রান্নার পরে দ্বিতীয়বার গরম করে খেলে তা আমাদের পেটের জন্য অনেক ক্ষতিকর।

আরো পড়ুন- ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে যা খাবেন!

 

2 মন্তব্য

Leave a Reply