যুক্তরাষ্ট্রের অবস্থা আগের জায়গায় ফিরে এসেছে : বাইডেন

বাইডেন

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ঘনিষ্ঠ মিত্র দেশগুলোর নেতৃবৃন্দ ইতিমধ্যে শুভেচ্ছা জানিয়েছেন। কেউ কেউ টেলিফোন করে একযোগে কাজ করার অঙ্গীকারও করেছেন। তবে এখনও আমেরিকার পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও জোর দিয়ে বলছেন, ‘ডোনাল্ড ট্রাম্পই ক্ষমতায় থাকবেন।’

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী বরিস জনসন থেকে শুরু করে, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেলসহ আরো বিশ্ব নেতারা বাইডেনকে অভিনন্দন জানিয়ছেন।

এদিকে নব-নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন সাংবাদিকদের বলেছেন, ‘আমি তাদের জানিয়েছি, আমেরিকা ফিরে এসেছে। আমরা কাজে কর্মে আগের জায়গায় ফিরে যাচ্ছি। আমরিকা আর একা নয়।’

বাইডেনের ট্রানজিশান টিম বলছে, কোভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণসহ জলবায়ু বিষয়ে তিনি ইউরোপীয় মিত্রদের সাথে কাজ করার পরিকল্পনা করছেন। যদিও এসব বিষয়ে ট্রাম্প মার্কিন মিত্রদের চেয়ে পুরোপুরি ভিন্ন অবস্থানে চলে যান।

এদিকে মার্কিন সংবাদ মাধ্যমগুলো বলেছে, বাইডেন বড় বড় রাজ্যগুলোতে ভূমিধস বিজয় অর্জনের পাশাপাশি দেশ্যবাপী পপুলার ভোটেও যথেষ্ট এগিয়ে রয়েছেন। কিন্তু ট্রাম্প পরাজয় স্বীকারে এখনও অস্কীকৃতি জানিয়ে আইনি লড়াইয়ের সিদ্ধান্তে অটল রয়েছেন।

এমনকি বর্তমান আমেরিকান পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও স্পষ্ট করে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বিতীয় দফায় ক্ষমতা গ্রহণের পালাবদল মসৃণই হবে।

বাইডেনের ট্রানজিশান টিমকে সহযোগিতা করা হচ্ছে কি-না এমন প্রশ্নের জবাবে পম্পেও এমন কথা বলেন।

এর প্রেক্ষিতে সিনেটে শীর্ষ ডেমোক্রেট চাক শুমার সাংবাদিকদের বলেছেন, জো বাইডেন জিতেছেন। তিনি নির্বাচনে জিতেছেন। এখন পরবর্তী পদক্ষেপের সময়।

তিনি আরো বলেন, কোভিড নিয়ে তীব্র সংকট চলছে। এখন তামাশা করার সময় নয়।

এদিকে নির্বাচনী ফলাফল নিয়ে পম্পেও’র প্রকাশ্যে মন্তব্যের একদিন আগে ট্রাম্প তার প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করেন। এছাড়া পম্পেও শুক্রবার যে সাতটি দেশ সফর শুরু করছেন তার প্রত্যেকটি দেশের নেতারা বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। এর ফলে এসব দেশ সফরের মধ্যদিয়ে তার অবস্থান পরীক্ষার মুখে পড়তে যাচ্ছে।

আরও পড়ুন :- জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট  

পম্পেও প্রথমে ফ্রান্স, পরে জর্জিয়া সফর করে তুরস্ক এবং এরপর ইসরাইল ও উপসাগরীয় তিনটি দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কাতার সফর করবেন।

 

Leave a Reply