মোদির বিরুদ্ধে নতুন জোট কাশ্মীরের নেতাদের

মোদির  

জম্মু-কাশ্মীরের নেতারা মোদির  বিরুদ্ধে নতুন জোট করার চেষ্টা করছে। সাংবিধানিক বিশেষ মর্যাদা ফিরে পেতে এক হয়েছেন উপত্যকাটির তারা। কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) প্রেসিডেন্ট মেহবুবা মুফতির মুক্তির পরই বিষয়টি নিয়ে বসেছেন তারা।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, পিডিপি, কাশ্মীরে এনসি ও অন্যান্য বড় দলগুলোর সমন্বয়ে একটি রাজনৈতিক জোট গঠন করা হয়েছে। যেটির নাম পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন।

বৈঠকটি অনুস্তিত হয়  প্রেসিডেন্ট ফারুক আবদুল্লার বাড়িতে এ নিয়ে এতে উপস্থিত ছিলেন পিডিপি প্রেসিডেন্ট মেহবুবা মুফতি, পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজ্জাদ লোন, পিপলস মুভমেন্টের নেতা জাভেদ মির ও সিপিএমের মোহাম্মদ ইউসুফ তারিগামি।

দুই ঘণ্টার বৈঠকের পর ফারুক বলেন তারা একটি জোট গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন যার নাম হবে পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন। যেটি গত বছরের ৫ আগস্ট মোদি সরকার সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করার সঙ্গে সঙ্গে শেষ হয়ে যায়।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর গত বছরের ৫ আগস্টে জম্মু-কাশ্মীরের সাবেক তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিসহ কাশ্মীরের বহু রাজনীতিককে আটক করে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন :- হঠাৎ প্রতিবাদে উত্তাল কাশ্মীর

কয়েক মাস আগে ওমর আবদুল্লাহ ও ফারুক আবদুল্লাহসহ কয়েকজনকে মুক্তি দেয়া হলেও মেহবুবাকে গৃহবন্দই করেই রাখা হয়। পরে মঙ্গলবার রাতে তাকে মুক্তি দেয়া হয়।