ভারতের কেন্দ্রীয় সরকার গতকাল শুক্রবার অমুসলিম বিদেশিদের নাগরিকত্বের আবেদন গ্রহণ করবে বলে জানিয়েছে গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা ও পাঞ্জাব— এই পাঁচ রাজ্যের ১৩টি জেলায় বসবাসরত বিদেশি অমুসলিমরা পাচ্ছে নাগরিকত্ব আবেদনের এই সুযোগ।

তবে এর জন্য শর্ত হলো, যারা ২০১৪ সালের ৩১ ডিসেম্বর থেকে এসব এলাকায় বসবাস করছে, শুধু তারাই এই নাগরিকত্বের আবেদন করতে পারবে।

ভারতীয় ইংরেজি গণমাধ্যম এনডিটিভির একটি খবের বলো হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি আদেশ জারি করে সিএএ কার্যকরের নির্দেশ দিয়েছে।

এর আগে ২০১৯ সালে সিএএ কার্যকরের ঘোষণায় ভারতজুড়ে হয়েছে ব্যাপক আন্দোলন ও বিক্ষোভ। বিভিন্ন শহরের পাশাপাশি দিল্লিতে চলা টানা ওই আন্দোলন থামাতে সরকার আন্দোলনে গুলি করাসহ নানান পদক্ষেপ নিয়েছিলো। এছাড়াও আন্তর্জাতিক ব্যাপক সমালোচনা সত্ত্বেও তারা ওই আইনটি পাশ করে। এই আইন চালু হবার পরে বেশ কয়েক জায়গায় সাম্প্রদায়িক দাঙ্গার মত ঘটনাও ঘটেছে।

নতুন এই আইন অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম, যারা এখন ভারতের নির্দিষ্ট জেলাগুলোতে বাস করছে, তারা শর্তসাপেক্ষে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে।