নিহত

মিয়ানমারের এইয়ারওয়াদি নদীর ব-দ্বীপ অঞ্চলে সেনাসদস্যদের সঙ্গে স্থানীয় গ্রামবাসীর সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ খবর রয়টার্সের।

শনিবার (৫ জুন) ভোরে এইয়ারওয়াদি অঞ্চলের কিওনপিও শহরতলির হ্লাইসওয়ে গ্রামে সেনাসদস্যরা অস্ত্রের খোঁজে তল্লাশি শুরু করলে গ্রামবাসীরা গুলতি ও তীর-ধনুক নিয়ে রুখে দাঁড়ালে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

রয়টার্স জানান, ‘গ্রামবাসীরা শুধুমাত্র তীর হাতে সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। সংঘর্ষে অনেক গ্রামবাসী হতাহত হয়েছেন।’

বার্তা সংস্থা ডেল্টা জানিয়েছে, সংঘর্ষে ২০ জন নিহত ও আরও বহু লোক আহত হয়েছেন। তারা জানিয়েছে, কথিত অস্ত্র উদ্ধারের নামে সৈন্যরা গ্রামবাসীদের লাঞ্ছিত করলে তারা গুলতি নিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে।

রয়টার্স জানিয়েছে, এ সহিংসতার বিষয়ে মন্তব্যের জন্য তারা মিয়ানমারের সামরিক জান্তার মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করতে পারেনি এবং স্বতন্ত্রভাবে প্রকাশিত প্রতিবেদনগুলোও যাচাই করতে পারেনি।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে অং সান সুচির নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের পরপর বাণিজ্যিক নগরী ইয়াংগন এবং রাজধানী নেপিডোতে সেনাবাহিনীর বিরুদ্ধে টানা বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভ শহর থেকে গ্রামাঞ্চলেও ছড়িয়ে পড়ে।

আরও পড়ুনঃ- মিয়ানমারে কয়েক ঘণ্টায় লড়াইয়ে ৮০ সেনা নি’হত