তালেবান

রাশিয়ার রাজধানী মস্কোয় তালেবানের মুখোমুখি হচ্ছে ভারত। এ নিয়ে দ্বিতীয়বার তালেবানের সঙ্গে ভারতীয় প্রতিনিধিদের বৈঠক হতে চলেছে। এই প্রথম ভারত-তালেবান আলোচনায় মধ্যস্থতা করবে অন্য কোনও দেশ। এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

আফগানিস্তানের নতুন তালেবান সরকারকে পূর্ণ মর্যাদা দিতে দীর্ঘ দিন ধরেই চেষ্টা করছে রাশিয়া। রাশিয়ার রাজধানী মস্কোয় তালেবানের সাথে ভারত আলোচনায় বসবে।

বৈঠকে অভ্যন্তরীণ নিরাপত্তার পাশাপাশি, প্রতিবেশী দেশগুলির নিরাপত্তা, আফগানিস্তান থেকে অন্য দেশে সন্ত্রাস ছড়ানোর আশংকা, এমনকি আফগানিস্তানের নতুন সরকারকে দেশ শাসনে সাহায্য করা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

ভারত–তালেবান দু’পক্ষকেই ওই বৈঠকের আমন্ত্রণ জানিয়েছিল রাশিয়া। দু’পক্ষ রাজি হয়েছে। তবে ভারত এবং তালেবান ছাড়াও আরও ৯টি দেশের প্রতিনিধি থাকবেন মস্কোর ওই বৈঠকে। সভাপতিত্ব করবেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরোভ।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের যুগ্ম সচিব জেপি সিংহের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাশিয়ায় পৌঁছে গিয়েছে।

ভারতের রাজনৈতিক পর্যবেক্ষকরা জানিয়েছেন, মস্কোর বৈঠকের পাশাপাশি জেপি সিংহের সঙ্গে তালেবান প্রতিনিধিদের পৃথক আলোচনা যাতে হয়, সেদিকে নজর থাকবে। আফগানিস্তানের নতুন শাসক তালেবানদের প্রতিনিধিরা ইতিমধ্যেই মস্কোয় পৌঁছেছেন।

তবে মস্কোর বৈঠকে দু’পক্ষই যোগ দিতে রাজি হওয়ায় রাজনৈতিক পর্যবেক্ষকদের অনুমান, এ বার হয়তো ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে নতুন আফগান শাসকদের কূটনৈতিক সম্পর্কের শিথিলতা কাটবে।

আফগানিস্তানের নতুন শাসক তালেবান সরকারের প্রতিনিধিদের মস্কোয় স্বাগত জানাচ্ছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরোভ।

আরো পড়ুন : ওজন নিয়ন্ত্রণে সরিষার তেল