ভিসা দেয়া শুরু ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের

যুক্তরাষ্ট্রের দূতাবাস

ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস বিনা সাক্ষাৎকারে পর্যটন, ব্যবসা ও মেডিকেল ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে। যাদের বি১/বি২ ভিসার মেয়াদ গত ২৪ মাসের মধ্যে শেষ হয়ে গেছে, তাদের ভিসা নবায়ন করার জন্য রোববার থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে।
সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস এ কথা জানায়।

যুক্তরাষ্ট্র দূতাবাস বি১/বি২ (পর্যটন, ব্যবসা ও মেডিকেল) ভিসা ইতঃপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও, এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ করতে শুরু করেছে। কোভিড-১৯-এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। এক্ষেত্রে ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে হবে। এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোনো ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছে না। তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে- এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেয়া অব্যাহত আছে।

আরো পড়ুন- বাংলা ভাষায় ওয়েবসাইট চালু করল যুক্তরাষ্ট্র দূতাবাস

কারও ভিসার আবেদন আগে প্রত্যাখ্যান হয়ে থাকলে নতুন আবেদন করতে পারবেন না। তবে কোনো ডকুমেন্ট না থাকায় প্রত্যাখ্যান হলে ওই ডকুমেন্ট সংযুক্ত করে আবেদন করা যাবে।

 

1 মন্তব্য

Leave a Reply