ভারী বর্ষণে ভারতের তেলেঙ্গানায়, মৃত্যু ৩০

ভারী বর্ষণে

মাত্র কয়েক ঘণ্টার ভারী বর্ষণে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের তেলেঙ্গানা। এর মধ্যে মারা গেছেন ৩০ জন।

টাইমস অব ইন্ডিয়া জানায়, আজ বুধবারের বৃষ্টিতে দেশটির  তেলেঙ্গানার রাস্তাগুলো হয়ে উঠে প্রবল স্রোতের নদীর মত । পানিবন্দী হয়ে পড়েছে অসংখ্য মানুষ। স্রোতে আটকে পড়েছে গাড়ি।

তেলেঙ্গানার নিচু এলাকাগুলো সম্পূর্ণভাবে পানিতে তলিয়ে গেছে নিমজ্জিত। রাতভর বৃষ্টিতে একটা বড় পাঁচিল ১০টি ঘরের ওপর ভেঙে পড়ে। ধ্বংসস্তূপে চাপা পড়ে মৃত্যু হয়েছে ৯ জনের।

এদিন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের সঙ্গে কথা বলেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগমোহন রেড্ডির সঙ্গেও কথা বলেন তিনি

তেলেঙ্গানার মতো অন্ধ্রও বৃষ্টিতে বিপর্যস্ত। কেন্দ্রীয় সরকার সম্ভাব্য সব রকম সহযোগিতা করবে বলে দুই মুখ্যমন্ত্রীকে আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের পরিস্থিতির উপর তিনি নজর রাখছেন। দুই রাজ্যের মানুষকে প্রয়োজনীয় সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনিও।

শুধু হায়দরাবাদেই এ পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর মিলেছে। যার মধ্যে রয়েছে দু-মাসের একটি শিশুও।

এদিকে তেলেঙ্গানায় একাধিক অঞ্চলে বিদ্যুত্‍‌ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। ত্রাণকাজ এবং উদ্ধারে জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী ছাড়াও সেনাবাহিনীর সাহায্য চেয়েছে তেলেঙ্গানা সরকার।

হায়দরাবাদ এবং রঙ্গরেড্ডি জেলার বন্যার্ত এলাকা থেকে ইতিমধ্যে হাজারেরও বেশি পানিবন্ধীকে উদ্ধার করেছে এনডিআরএফের টিম। সেনাও উদ্ধারকাজ শুরু করে দিয়েছে।

আরও পড়ুন :- থাইল্যান্ডে জরুরি অবস্থা জারি

সরকারি দপ্তরে ছুটি ঘোষণা করা হয়েছে। বেসরকারি ইনস্টিটিউটগুলোও দু-দিনের জন্য বন্ধ ঘোষণা করেছে। বৃহস্পতিবার আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই আশ্বস্ত করেছে আবহাওয়া দপ্তর।

 

Leave a Reply