হাজার উপকারিতা

পুষ্টিগুণে ভরপুর একটি ফল বেল। এতে আছে হাজার উপকারিতা। আছে নানান ঔষধি গুণ, যা আমাদের দেহের অনেক উপকার করে থাকে। প্রাচীন সময় থেকেই আয়ুর্বেদ শাস্ত্রে পাকাপোক্ত জায়গা করে করে নিয়েছিল বেল। এছাড়া, গরমে ঠাণ্ডা এক গ্লাস বেলের শরবত নিমেষেই প্রাণ জুড়িয়ে দেয়। তাহলে জেনে নিন বেলের উপকারিতা।

আলসারের ওষুধ

আলসারের ওষুধ হিসেবে খেতে পারেন বেল। পাকা বেলের শাঁসে সেই ফাইবার আছে, যা আলসার উপশমে খুবই কার্যকরী। সপ্তাহে তিনদিন খান বেলের শরবত। এছাড়া বেলের পাতা সারারাত পানিতে ভিজিয়ে রেখে পরের দিন খেলেও অনেকংশে কমে আলসার।

কোষ্ঠকাঠিন্য

নিয়মিত বেল খেলে ল্যাকোটিভগুণ কোষ্ঠকাঠিন্য দূর করে ও মুখের ব্রণ দূর হয় এবং ত্বক ভালো থাকে। টানা ৩ মাস যদি আপনি বেল খান, তাহলে আপনি সহজেই মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে।

আর্থ্রাইটিস কমাতে

ব্যাথা ছাড়া এখন খুব কম মানুষই আছেন। আর্থ্রাইটিসের কারণ ও করণীয় সম্পর্কে আমরা অনেকেই তেমন কিছু জানি না। তবে নিয়মিত বেল খেলেই মুক্তি পাবেন আর্থ্রাইটিসের সমস্যা থেকে।

ডায়াবেটিস কমায়

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে বেল। পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান, যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ করে। তবে শরবত করে নয়, বেল খেতে হবে এমনিই।

ক্যানসারেও খুব উপকারি

ক্যানসারেও খুব উপকারি এই বেল। বেলে রয়েছে অ্যান্টি প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান।

এনার্জি বাড়ায়

পুষ্টিবিদেরা বলছেন, ফাইবারেব ভরপুর বেল হজম ক্ষমতা বাড়ায়। এনার্জি বাড়াতে বেলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ১০০ গ্রাম বেল ১৪০ ক্যালোরি এনার্জি দেয়। এছাড়াও বেল মেটাবলিক স্পিড বাড়ায়।

ব্লাড প্রেসার কমায়

ব্লাড প্রেসার বেড়ে যাওয়ার কারণে চিন্তায় রয়েছেন? এ সময় বেল খেলে দূর হবে এই সমস্যা? ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে বেলের জুড়ি মেলা ভার।

আরো পড়ুন- বাঙ্গির নানা গুণ