বিসিআইসি

বীমার উদ্যোক্তাদের শেয়ার বিক্রি মনিটর করার নির্দেশ। পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা কোম্পানির পরিচালক ও উদ্যোক্তা-শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি মনিটর করার জন্য দুই স্টক এক্সচেঞ্জ  ও সিডিবিএলকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন

বীমার উদ্যোক্তাদের শেয়ার বিক্রির কারণে যাতে ন্যুনতম শেয়ার ধারণের শর্ত লংঘিত না হয় তা নিশ্চিত করার লক্ষ্যে এই নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১৭ অক্টোবর বিএসইসির পক্ষ থেকে এক চিঠিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে এই নির্দেশ দেওয়া হয়।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

বিএসইসির চিঠিতে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র একটি চিঠির রেফারেন্স দিয়ে কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার বিক্রির ঘোষণার পর তা কার্যকরে শেয়ার ধারণের আইনী শর্ত পরিপালন নিশ্চিত করার কথা বলা হয়েছে।

সম্প্রতি পুঁজিবাজারে বীমা খাতের উদ্যোক্তাদের শেয়ার বিক্রির হিড়িক শুরু হলে গত মাসে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) নড়েচড়ে বসে।

সংস্থাটি বিএসইসি, স্টক এক্সচেঞ্জ ও সিডিবিএলকে অনুরোধ জানায়, বীমা কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের ধারণকৃত সর্বশেষ তথ্য জানানোর জন্য। এতে উল্লেখ করা হয়, বীমা আইন অনুসারে, প্রতিটি কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদেরকে সম্মিলিতভাবে মোট শেয়ারের ৬০ শতাংশ ধারণ করতে হবে।

কিন্তু কিছু অসাধু উদ্যোক্তা এই শর্ত পরিপালন না করে বাজারে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। আইডিআরএর চিঠির প্রেক্ষিতে বিএসইসি বীমা কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার বিক্রির ঘোষণা কার্যকরের আগে ৬০ শতাংশ শেয়ার ধারণ নিশ্চিত করে তা কার্যকর করতে নির্দেশ দেয়।

আরো পড়ুন : আজ ওমানের সাথে মাঠে নামবে বাংলাদেশ