বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভ

বিস্ফোরণ বৈরুতে বিক্ষোভ
ফাইল ছবি

অ্যামোনিয়াম নাইট্রেট থেকে হওয়া ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় লেবাননের রাজধানী বৈরুতে ক্ষোভে সড়কে নেমেছে সাধারণ মানুষ। এবার সরকারবিরোধী আন্দোলনে নেমেছে তারা । উত্তপ্ত জনতা রাস্তায় নামলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়েছে।

বৃহস্পতিবার (৬ আগস্ট) লেবাননের সংসদ ভবনের সামনের সড়কে বিক্ষোভকারীরা সরকারবিরোধী অবস্থায় নেয়। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করা হয়।

আরও পড়ুন :- মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী গ্রেফতার

গত মঙ্গলবারের (৪ আগস্ট) বিস্ফোরণের ঘটনায় বিক্ষোভকারীরা ক্ষিপ্ত হয়ে রাস্তায় নেমে আসেন। ২০১৩ সাল থেকে অরক্ষিতভাবে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ রাখায় ভয়াবহ ওই বিস্ফোরণ ঘটেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সরকারের ‘দায়িত্বহীনতার’ কারণে এই বিস্ফোরণ ঘটেছে বলে অনেক বিক্ষোভকারী বলছেন, যাতে ১৫৭ জন মারা গেছেন (শেষ খবর পর্যন্ত) এবং আহত হয়েছেন ৫ হাজারের বেশি মানুষ। ৩ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠা ওই বিস্ফোরণে পুরো বৈরুত শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন বহু মানুষ। তাদের সন্ধানে বিস্ফোরণস্থলে প্রতিদিন হাজির হচ্ছেন স্বজনরা।

আরও পড়ুন :- বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে নিহত ১০০, আহত ৪ হাজারের বেশি

বিস্ফোরণে বৈরুত শহরজুড়ে আতঙ্ক তৈরি হয়। শহরের বাসিন্দারা বলেছেন, বিস্ফোরণে তাদের শহরটি ভূমিকম্পের মতো কেপে ওঠে।

আরও পড়ুন :- আবারও মুখোমুখি ভারত-চীন

 

4 মন্তব্য

Leave a Reply