বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জন আজ

বিজয়া দশমী

আজ শুভ বিজয়া দশমী। শারদীয় দুর্গাপূজার শেষ দিন। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব। আজ মন্ডপে মন্ডপে বিদায়ের সুর। দশমীর দিনে সকাল ৬টা ৪৫ মিনিটের পর শ্রী শ্রী দেবীর দশমীবিহিত পূজারম্ভ প্রতিমা- নিরঞ্জন ও শান্তির জল প্রদান করা হয়। দর্পণ বিসর্জনের পর বিকালে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর বিসর্জন দেওয়া হবে। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, বিসর্জনের মধ্য দিয়ে দেবী মর্ত্য ছেড়ে স্বর্গে ফিরবেন।

এবার দুর্গাপূজায় শোভাযাত্রার মাধ্যমে প্রতিমা বিসর্জন হচ্ছে না। বিসর্জনের জন্য অন্যান্যবার একটি ট্রাকে একসঙ্গে অনেক মানুষ গেলেও এবার একটি ট্রাকে প্রতিমা বিসর্জনের জন্য ১০ জন যেতে পারবেন।

একদিকে করোনার প্রভাব অন্যদিকে থেমে থেমে রাজধানীতে বৃষ্টি এ দুয়ে মিলে ষষ্ঠীর দিন থেকে পূজা মন্ডপগুলো ছিল জনসমাগমহীন। অঞ্জলির সময় সনাতন ধর্মাবলম্বী ভক্তদের কিছুটা ভিড় থাকলেও অন্য সময় ছিল ফাঁকা। মন্ডপে পূজারী আর নিরাপত্তাকর্মী ছাড়া তেমন ভক্তদের সমাগম চোখে পড়েনি গেল তিন দিন। তবে নবমীর দিন সকাল থেকেই মন্ডপে ছিল ভক্তদের ভিড়। কারণ ভক্তদের কাঁদিয়ে কৈলাসে ফিরে যাবেন দুর্গতিনাশিনী। দেবীকে প্রাণভরে দেখার শেষ দিন নবমী।

রোববার রাজধানীর পূজামন্ডপগুলো ঘুরে দেখা যায়, বৃষ্টির কারণে আগের দুদিন প্রায় ঘরবন্দি থাকা দর্শনার্থী ও পূজারীরা এদিন সকাল থেকে মণ্ডপে মণ্ডপে ভিড় জমান। সকালেই পূজা শেষে ভক্ত-অনুরাগীরা মহানবমীর অঞ্জলিতে অংশ নেন।

মাকে শেষ দেখা দেখতে সুদীপ সাহা নামের এক ভক্ত বলেন, আর একদিন পরেই মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দেবী দুর্গা। তিনি পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার দিনের অশ্রু।

Leave a Reply