বাজার পতনে

বৃহস্প‌তিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৬৫ পয়েন্টেরও বেশি। সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের এমন বড় পতনে সর্বোচ্চ দায় ছিলো ৬ কোম্পানির। এই ৬ কোম্পানির কারণে আজ ডিএসইর সূচক কমেছে ২৮ পয়েন্ট বা পতনের ৪৩ শতাংশ। এই ৬ কোম্পানির মধ্যে রয়েছে ওয়ালটন, বেক্সিমকো লি‌মি‌টেড, ইউনাই‌টেড পাওয়ার, বে‌ক্সিম‌কো ফার্মা. ডাচবাংলা ব‌্যাংক এবং ব্র‌্যাক ব‌্যাংক লিমিটেড

আমারস্টক সূত্রে জানা গেছে এই তথ্য। সূত্রমতে, আজ ওয়ালটন হাই‌টেক সবচেয়ে বেশি সূচকের পতন ঘটিয়েছে। ডিএসইর সূচক পতনের ক্ষেত্রে আজ কোম্পানিটির দায় ছিলো ৬.২৫ পয়েন্ট। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ০.৯৩ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক কমেছে ৬.২৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১২৫ টাকায়।

ডিএসইর সূচক টেনে নামানোতে দ্বিতীয় কোম্পানি ছিল বে‌ক্সিম‌কো লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ২.০৭ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৬.২০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৭০ টাকা ২০ পয়সায়।

সূচক টেনে নামানোয় তৃতীয় কোম্পানি ছিল ইউনাই‌টেড পাওয়ার অ‌্যান্ড ডি‌স্ট্রিবিউশন কোম্পা‌নি লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ১.৯৫ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৫.৬৯ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৫১ টাকা ২০ পয়সায়।

সূচক টেনে নামানোয় ৪র্থ অবস্থানে ছিল বে‌ক্সিম‌কো ফার্মা‌সি‌টিক‌্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ১.৭০ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৩.২৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১৩ টাকা ৫০ পয়সায়।

সূচক টেনে নামানোয় ৫ম অবস্থানে ছিল ডাচবাংলা ব‌্যাংক লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ২.৯৮ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৩.১৩ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮১ টাকা ৪০ পয়সায়।

সূচক টেনে নামানোয় ৬ষ্ঠ অবস্থানে ছিল ব্র‌্যাক ব‌্যাংক লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ২.০৬ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৩.০১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫২ টাকা ৪০ পয়সায়।