বিনামূল্যের করোনা ভ্যাকসিন

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে বৈশ্বিক ভ্যাকসিন জোট ‘কোভ্যাক্স’ থেকে বিনামূল্যে পাওয়া ভ্যাকসিন আসছে ফেব্রুয়ারি মাসেই। এ মাসের শেষের দিকে এই জোট থেকে এক লাখ ৩১ হাজার ডোজ ভ্যাকসিন বাংলাদেশে আসবে, যা পাওয়া যাবে বিনামূল্যে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি পরিদর্শন করতে গিয়ে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান। এসময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, কোভ্যাক্স থেকে ভ্যাকসিন পাওয়ার বিষয়টি আগেও গণমাধ্যমে জানানো হয়েছে। তারা সম্প্রতি এক চিঠিতে জানিয়েছে, বাংলাদেশকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়া হবে। এটা আমাদের জন্য ভালো হয়েছে। কারণ এরই মধ্যেই আমাদের দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন এসেছে। ফাইজার-বায়োএনটেকের যে ভ্যাকসিন, সেটি সংরক্ষণের জন্য সমস্যায় পড়তে হতো। এখন যেহেতু অক্সফোর্ডের ভ্যাকসিন আসছে, সেটি ভালোই হলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস বা গ্যাভি এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের গড়া প্ল্যাটফর্ম হলো কোভ্যাক্স, যা গঠিত হয়েছে বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক পাওয়া নিশ্চিত করতে।

Leave a Reply