মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবান সরকারের অধীনে কাবুল বিমানবন্দর থেকে কাতার এয়ারওয়েজের প্রথম কোনো যাত্রীবাহী বিমান ছাড়লো আফগানিস্তান। জানা যায় মার্কিন নাগরিকসহ আনুমানিক ২০০ যাত্রী নিয়ে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) কাবুল বিমানবন্দর ছেড়েছে একটি ফ্লাইট।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার বরাতে জানা যায়, কাতার এয়ারওয়েজের বিশেষ ব্যবস্থাপনায় ফ্লাইটটি কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। এই ফ্লাইটটির গন্তব্য ছিল দোহা।

A member of Taliban forces stands guard next to a plane that has arrived from Kandahar at Hamid Karzai International Airport in Kabul, Afghanistan September 5, 2021. REUTERS/Stringerকাতার এয়ারওয়েজের ওই ফ্লাইটের অপেক্ষায় থাকা একজন আফগান-আমেরিকান নাগরিক বলেন, ‘বৃহস্পতিবার সকালে আমি মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ফোন পাই। ফোনে করে আমাকে বিমানবন্দরে যাওয়ার কথা বলা হয়।’

 

এর আগে আমেরিকানসহ বিভিন্ন দেশের আরও ২০০ নাগরিককে আফগানিস্তান ত্যাগের অনুমতি দিয়েছে তালেবান। এই অনুমতির জন্য তালেবানকে চাপ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ। নামপ্রকাশে অনিচ্ছুক অন্য এক কর্মকর্তার বরাতে এ তথ্য জানায় রয়টার্স। ধারণা করা হয়েছিল বৃহস্পতিবার এই ২০০ মানুষ আফগানিস্তান ছাড়বেন।