অবসরে ধোনি

অবসরের ঘোষণা ধোনি
মহেন্দ্র সিং ধোনি।ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি । ১৫ আগস্ট শনিবার ভারতের স্বাধীনতা দিবসে নিজের অফিশিয়াল সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম আইডিতে দেয়া এক পোস্টে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ধোনি।

২০০৪ সালে বাংলাদেশ দলের বিপক্ষে চট্টগ্রামে ওয়ানডে ক্রিকেটের মধ্যদিয়ে আন্তর্জাতিকে অভিষেক হয় ধোনির। ২০১৪ সালের পর আর টেস্ট ক্রিকেট খেলেননি। সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বছরের ফেব্রুয়ারিতে।

আরো পড়ুন- গোল বন্যায় ভেসে গেল বার্সা

গত বছর ইংল্যান্ড বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে আসর থেকে বিদায় নেয় ভারত। এই ম্যাচটিই ছিল ধোনির ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচ। বিশ্বকাপ শেষে ছুটিতে যান ধোনি।

এরপর ভারত অনেকগুলো দ্বিপাক্ষিক সিরিজ খেললেও কোনো সিরিজেই দেখা যায়নি ধোনিকে। মহেন্দ্র সিং ধোনি ভারতের হয়ে ৯০টি টেস্ট, ৩৫০টি ওয়ানডে আর ৯৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ব্যাট হাতে ১৬টি সেঞ্চুরির সাহায্যে ১৭ হাজার ২৬৬ রান করেছেন।

বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে ধোনি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ এবং আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জিতেছেন। পাশাপাশি ভারতকে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে তুলেছেন ধোনি।

আরো পড়ুন- মেসির সপ্তম রেকর্ড

 

Leave a Reply