নির্দেশ

নিরাপদ খাবার নিশ্চিত করতে রাজধানী সহ দেশের বিভিন্ন হোটেল-রেস্টুরেন্টে খাবারের মান পরীক্ষা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। খাবারের মান পরীক্ষা করে যেভাবে গ্রেডিং স্টিকার দেওয়া হচ্ছে এবং নিয়মিত মনিটরিং করা হচ্ছে- সারা দেশেই সেই ব্যবস্থা চালু করতে বলেছেন সরকারপ্রধান।

গণভবন থেকে বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এক অনুষ্ঠানে এই নির্দেশনা দেন তিনি। ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২১’ উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, ভেজালকারীদের একদিকে যেমন বোঝাতে হবে, সচেতনতা সৃষ্টি করতে হবে। অপরদিকে কঠোর হস্তে এটা দমনও করতে হবে। দুইদিকে ব্যবস্থা নেওয়া একান্তভাবে দরকার।

তিনি বলেন, যারা ব্যবসা করতে চায় বা ব্যবসা করছে, দুই পয়সা বেশি কামাই করার জন্য, তারা এই ভেজাল দিতে থাকে, বা পচা-গন্ধযুক্ত খাবার আবার ব্যবহার করে। এ ব্যাপারে একদিকে যেমন সচেতনতা সৃষ্টি করতে হবে। আবার ভেজালের বিরুদ্ধে কঠোরও হতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, এটা খুব ভালো যে রাজধানীর বিভিন্ন হোটেল-রেস্টুরেন্টে খাবারের মান পরীক্ষা করে গ্রেডিং স্টিকার দেওয়া হচ্ছে, মনিটরিং করা হচ্ছে। রাজধানীর পাশাপাশি পুরো দেশেই এটা হওয়া দরকার।

এ সময় জনগণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন সরকার প্রধান। পাশাপাশি অনলাইনে অর্ডারভিত্তিক খাবারের মান নিশ্চিত করতেও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছেন তিনি।

নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য যা যা করা দরকার সব করার প্রত্যয় ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, এর জন্য টাকা লাগবে। অর্থমন্ত্রী আমার পাশে আছেন। সমস্যা নাই। তিনি এটা দেখবেন। নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য যা প্রয়োজন সব আমরা করবো।

আরো পড়ুন- ফের বেড়েছে চাল-তেলের দাম

১টি মন্তব্য

Leave a Reply