পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি

যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে চায় আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার। এ জন্য সংগঠনটির অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি গত সোমবার জাতিসংঘে চিঠি দিয়েছেন।

মঙ্গলবার জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফানে ডুজারিখ এ তথ্য নিশ্চিত করেন। বিশ্ব নেতাদের সঙ্গে কথা বলতেই মূলত চলতি অধিবেশনে যোগ দিতে চান তালেবান নেতারা। কট্টরপন্থী সংগঠনটি জাতিসংঘে নতুন রাষ্ট্রদূতও নিয়োগ দিয়েছে।

তারা ক্ষমতাচ্যুত আফগান সরকারের জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইকে সরিয়ে দিয়েছে। নতুন রাষ্ট্রদূত হিসেবে কাতারের রাজধানী দোহায় নিজস্ব রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সুহাইল শাহীনকে দায়িত্ব দেয়া হয়েছে।

সুযোগ দেয়া হবে কিনা, তা নিয়ে এক ধরনের জটিলতা সৃষ্টি হয়েছে। কেননা, ক্ষমতাচ্যুত আফগান সরকারের স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইও এই অধিবেশনে যোগ দিতে চান। তবে, আমির খান মুত্তাকি চিঠিতে বলেছেন, ইসাকজাই আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন না। তার জায়গায় সুহাইল শাহিনকে প্রতিনিধির দায়িত্ব দেয়া হয়েছে।

নিয়ম অনুযায়ী, তালেবানের জাতিসংঘের শীর্ষ পর্যায়ে আলোচনায় যোগ দিতে চাওয়ার অনুরোধ যাচাই করবে ৯ সদস্যের একটি কমিটি, যার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া। তবে আগামী সোমবার সাধারণ অধিবেশন শেষ হওয়ার আগে এই কমিটির বৈঠকে বসার সম্ভাবনা নেই।