ঢাবির দুই শিক্ষক চাকরিচ্যুত

পিএইচডি করতে গিয়ে ছুটি শেষ হওয়ার পরেও দেশের বাইরে অবস্থান করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে।

রোববার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এক কর্মচারীকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়।

পাশাপাশি মুজিববর্ষকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ ইনস্টিটিউট করার পরিকল্পনা গ্রহণ করা হয়।

সিন্ডিকেট সূত্র জানায়, পিএইচডি করতে কানাডায় গিয়ে ছুটি শেষ হওয়ার পরেও কাজে যোগ না দেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক নাফিস জামান শুভকে চাকরিচ্যুত করা হয়েছে।

একই অভিযোগে ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আহসানুল আকবরকেও চাকরিচ্যুত করা হয়েছে। তিনি বর্তমানে আমেরিকায় অবস্থান করছেন।

সিন্ডিকেট সদস্য ও অণুজীব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মিজানুর রহমান যুগান্তরকে বলেন, সিন্ডিকেট সভায় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের উচ্চমান সহকারী কাম মুদ্রাক্ষরিক খায়রুল বাশারকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে।

অর্থঘটিত বিষয়ে নৈতিক স্খলনের ঘটনায় তার বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

সভায় মুজিববর্ষকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ ইনস্টিটিউট চালুর সিদ্ধান্ত হয়।

সেজন্য প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়।

সিন্ডিকেট সদস্য ড. হুমায়ুন কবির জানান, এই কমিটি এ বিষয়ে নীতিমালা প্রণয়ন করবে। পরবর্তীতে সিনেট, সিন্ডিকেট হয়ে বিষয়টি চূড়ান্ত হবে।

Leave a Reply