ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে নৌকা প্রাথীদের জয়

ঢাকা-১৮ আসনের সাবেক এমপি সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হওয়া ঐ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ হাবিব হাসান নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে ৭৫ হাজার ৮২০ ভোট পেয়ে তিনি জয়লাভ করছেন।

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ হাবিব হাসান।

তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপির এস এম জাহাঙ্গীর হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫ হাজার ৩৬৯ ভোট।

রাজধানীর উত্তরা কমিউনিটি সেন্টার থেকে এ ফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঢাকা-১৮ আসনের রিটার্নিং কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন বেসরকারিভাবে লিখিত ফল ঘোষণায় উল্লেখ করেছেন, এ আসনে মোট ভোট পড়েছে ১৪ দশমিক ১৮ শতাংশ। এর মধ্যে বৈধ ভোট পড়েছে ৮১ হাজার ৮১৮টি। কোনো অবৈধ ভোট ছিল না।

আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী ছাড়া এ উপনির্বাচনে প্রতিদ্বন্ধিতা করে গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ (মাছ) পেয়েছেন ১২৬, বাংলাদেশ কংগ্রেসের মো. ওমর ফারুক (ডাব) পেয়েছেন ৯১, জাতীয় পার্টির মো. নাসির উদ্দিন সরকার (লাঙ্গল) পেয়েছেন ৩২৫ ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের-পিডিপি মো. মহিববুল্লা বাহার (বাঘ) প্রতীক নিয়ে পেয়েছেন ৮৭ ভোট।

এদিকে বিএনপি প্রার্থীর ভরাডুবির মধ্যদিয়ে সিরাজগঞ্জের কাজিপুর ১ আসনের আওয়ামীলীগ প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। ১৭১ টি ভোট কেন্দ্রের ভোট গণনা শেষে আওয়ামীলীগ প্রার্থী তানভীর শাকিল জয় ১ লাখ ৮৮ হাজার ৩২৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অপর দিকে বিএনপির প্রার্থী সেলিম রেজা ভোট পেয়েছেন ৪৬৮।

সিরাজগঞ্জের কাজিপুর ১ আসনের আওয়ামীলীগ প্রার্থী তানভীর শাকিল।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গ্রহন শেষে বেসরকারীভাবে ফলাফল ঘোষণা করেন জেলা রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম।

সিরাজগঞ্জের কাজিপুর, সদরের একাংশ ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ আসনে ভোটার তিন লাখ ৪৫ হাজার ৬০৩ জন। পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ৬৪১ জন এবং নারী ভোটার এক লাখ ৭৩ হাজার ৯৬২ জন। স্বাধীনতার পর থেকে এ আসনে নিরঙ্কুশভাবে নৌকার প্রার্থী জয়ী হয়ে আসছেন।

আরও পড়ুন- দুই আসনে উপ-নির্বাচনের ভোট আজ

উল্লেখ্য ১৩ জুন সিরাজগঞ্জ ১ আসনের সংসদ সদস্য আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মাদ নাসিম করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন। তার মৃত্যুতে এই আসনটি শূন্য ঘোষণা করেন নির্বাচন কমিশন।

1 মন্তব্য

Leave a Reply