রোভার স্কাউট লিডার বেসিক কোর্স

ঢাকা কলেজে বাংলাদেশ স্কাউটস ঢাকা জেলা রোভারের ৩৫০তম  ‘রোভার স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স’ অনুষ্ঠিত হয়েছে ৷

গেলো সোমবার দিন পাঁচ দিনব্যাপী এ প্রশিক্ষণ কোর্স শেষ হয়৷ এ কোর্সের প্রধান প্রশিক্ষক ও কোর্স লিডার ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

গেলো ডিসেম্বর শুরু হওয়া এ কোর্সে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি  কলেজের শিক্ষক এবং স্কাউটের মুক্ত দল থেকে মোট ৪৪ জন প্রশিক্ষণার্থী অংশ নেয় ৷ প্রশিক্ষণ কর্মশালায় স্কাউটের ইউনিট ও দল পরিচালনায় রোভার লিডারদের যোগ্য করে গড়ে তুলতে বিভিন্ন বিষয়ের ওপর হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয় ৷ সমাপ্ত দিনে সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে ইউনিট লিডারদের স্কাউট আইন প্রতিজ্ঞা পাঠ করিয়ে স্কার্ফ পরানো হয়৷

এসময় প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলার প্রশাসক ও স্কাউটের ঢাকা জেলা রোভারের সভাপতি মো. শহীদুল ইসলাম৷ তিনি বলেন, সমৃদ্ধ দেশ গড়তে স্কাউটিং কার্যক্রম আরও গতিশীল করতে হবে। এ জন্য যারা স্কাউটিংয়ে নেতৃত্ব দেবেন তাদের অবশ্যই যোগ্যতাসম্পন্ন এবং উন্নত প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তি হতে হবে।

ঢাকা কলেজের অধ্যক্ষ ও কোর্স লিডার অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে স্কাউটিং অপরিহার্য। তাই সকল প্রতিবন্ধকতা দূর করে ঢাকাসহ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের স্কাউটিং কার্যক্রমের সাথে যুক্ত করতে হবে।  এক্ষেত্রে স্কাউট ও রোভার লিডার যারা আছেন তাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

এছাড়া ভবিষ্যতেও স্কাউটিং কার্যক্রমের প্রসারে যেকোনো প্রশিক্ষণ সহায়তায় ঢাকা কলেজের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা বজায় থাকবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ-কমিশনার মিজানুর রহমান মজুমদার শেলি, জাতীয় উপ-কমিশনার (গার্ল ইন স্কাউটিং) ও সবুজবাগ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শামিম আরা বেগম, ঢাকা জেলা রোভার কমিশনার প্রফেসর এনামুল হক খান, ঢাকা জেলা রোভারের সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম, ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক মোহাম্মদ আনোয়ার মাহমুদ।