একটি প্রশ্ন অনেকের মনে ঘুরপাক খাচ্ছে এখন। টিকা নেওয়ার পর কেউ কি করোনা পজেটিভ হতে পারে? সল্প কথায় উত্তর হাঁ করোনা পজেটিভ হতে পারে। কি কি কারনে টিকা নেওয়ার পরও করোনা পজেটিভ হতে পারে —

১. টিকা নেওয়ার দুই, তিন বা চার দিন আগে যদি করোনা ভাইরাস শরীরে ঢুকে, তাহলে টিকা নেওয়ার পরও করোনার উপসর্গ দেখা দিতে পারে।

২. টিকা নেওয়ার দিন বা দুই, তিন বা চার পর যদি করোনা ভাইরাস শরীরে ঢুকে, তাহলে টিকা নেওয়ার পরও করোনার উপসর্গ দেখা দিতে পারে। কারন টিকা নেওয়ার পর ৩/৪ সপ্তাহ সময় লাগে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে।

৩. কোন রোগের টিকা নিলে, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাই রোগের জীবাণু শরীরে ঢুকলে শরীরের প্রতিরোধ ক্ষমতার জন্য জীবাণুকে প্রতিহত করতে পারে। যার ফলে শরীরে গুরুতর রোগ দেখা দেয় না। যেমন প্রতি বছর আমরা ফ্লু টিকা নেয়, তারপরও আমাদের ফ্লু হয়। কিন্তু ফ্লু গুরুতর রোগ তৈরি করতে পারে না শরীরের প্রতিরোধ ক্ষমতার জন্য।

৪. কোন টিকাই শতকরা ১০০ ভাগ কার্যকর নয়। করোনার ফাইজার ও মর্ডানা টিকা ৯০ থেকে ৯৫ ভাগ এবং অ্যাট্রোজেনিকা-অক্সফোর্ড টিকা ৭০ থেকে ৯০ ভাগ কার্যকর। সুতরাং ফাইজার ও মর্ডানা টিকা ৫ থেকে ১০ ভাগ মানুষের ক্ষেত্রে অকার্যকর এবং অ্যাট্রোজেনিকা-অক্সফোর্ড টিকা ১০ থেকে ৩০ ভাগ অকার্যকর। টিকার এই অকার্যকারিতা নির্ভর করে মানুষের শরীরিক গঠন, জেনেটিক অবস্থা ও ইমিউনিটির (প্রতিরোধ ক্ষমতা) উপর।

আরও পড়ুন:- বিনামূল্যে ৩০ কোটি ভারতীয় করোনার টিকা পাচ্ছেন

তাই টিকা নিলেও অল্প কিছু মানুষ শরীরিক গঠন, জেনেটিক ও ইমিউন অবস্থার কারনে করোন পজেটিভ হতে পারে। তার অর্থ এই না যে আপনি টিকা নিবেন না। টিকা কার শরীরে কার্যকারী আর কার শরীরে অকার্যকারি তা টিকা নেওয়ার পূর্ব কারো জানা সম্ভব না। টিকা বা কোন মেডিসিন বিজ্ঞান সম্মত ভাবে কার্যকারী হলে, রোগ প্রতিরোধের জন্য অবশ্যই নিতে হবে। তাই করোনা টিকা নিন, নিজে সুস্থ থাকুন, অন্যকে সুস্থ থাকতে সহায়তা করুন।

লেখকঃ-  ড. জাহিদ দেওয়ান শামীম
সিনিয়র সাইন্টিষ্ট, নিউইয়র্ক ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র