জিহ্বা পুড়ে গেলে যা করবেন

জিহ্বা পুড়ে গেলে

গরম খাবার খাওয়ার সময় অনেকের সতর্কতাবশত জিহ্বা পুড়ে যায়। পুড়ে যাওয়া জিহ্বায় প্রচুর জ্বালাপোড়া হয়। এ সময় কিছু খেতেও পারেন না আপনি। জিহ্বায় ব্যথা, খড়খড়ে ভাবও হয়। তাই গরম খাবার খাওয়ার আগে অবশ্যই সতর্ক থাকতে হবে। আর জিহ্বা পুড়ে গেলে এর জন্য রয়েছে কিছু ঘরোয়া টিপস। আর পুড়ে যাওয়া জিহ্বার জ্বালাপোড়া কমাতে দেরি করলে চলবে না, দ্রুত ব্যবস্থা নিতে হবে। জিহ্বা পুড়ে যাওয়ার কারণে মুখে শুকনো ভাব, পানিশূন্যতা, মুখে দুর্গন্ধ বা দাঁত ক্ষয়ের সমস্যা দেখা দিতে পারে। জিহ্বা জ্বালাপোড়ায় কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারেন।

চলুন জেনে নিই জিহ্বা জ্বালাপোড়ায় থেকে স্বস্তি পেতে কিছু ঘরোয়া পদ্ধতি-

বরফ : পুড়ে যাওয়া জিহ্বা জ্বালাপোড়া কমাতে বরফের টুকরো লাগানো যেতে পারে।

মধু:  মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও প্রদাহরোধী উপাদান, যা জ্বালাপোড়া ভাব ও প্রদাহ কমানোর পাশাপাশি এটি পরবর্তী সময়ে মুখে ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিহত করবে।

দই : পুড়ে যাওয়া জিহ্বার জ্বালাপোড়া কমাতে মধু বেশ উপকারী।এ সময় ঠাণ্ডা জিনিস খাবেন। এটি দ্রুত শীতলতা প্রদান করে।

ঠাণ্ডা পানি মুখে দিয়ে কুলি : জিহ্বার জ্বালাপোড়া কমাতে ঠাণ্ডা পানি মুখে নিয়ে কুলি করুন। এটি কয়েকবার করতে হবে। দেখবেন আরাম পাবেন।

অ্যালোভেরা : এই উদ্ভিতটি ব্যথা কমাবে এবং জিহ্বার ভেতরে একটি ঠাণ্ডা ঠাণ্ডা ভাব আনবে। অ্যালোভেরা জেল মুখের মধ্যে ২৫ মিনিট রেখে দিতে হবে। দিনে কয়েকবার এটি করা যেতে পারে। তবে এতেও যদি ব্যথা না কমে তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।