জাপানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

জাপানের প্রধানমন্ত্রীর পদত্যাগ
প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। ফাইল ছবি

জাপানের ইতিহাসের দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে পদত্যাগ করেছেন। নিজের স্বাস্থ্যের অবনতি হলে শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এই পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স ও জাপানি সম্প্রচার মাধ্যম এনএইচকে এমন খবর দিয়েছে।

গত সপ্তাহ দুয়েকের মধ্যে অন্তত দুবার হাসপাতালে যেতে দেখা গেছে তাকে। এতে তার স্বাস্থ্যের অবনতি ঘটছে বলে ধারণা করা হচ্ছে। তাই পদত্যাগের মতো কঠিন সিদ্ধান্ত নিচ্ছেন আবে।

বলা হচ্ছে, সাম্প্রতিক তিনি যে মেডিকেল পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে গেছেন, সংবাদ সম্মেলনে সেই বিষয়েই কথা বলেন। চিকিৎসা সংক্রান্ত কারণে দ্বিতীয়বারের মতো ক্ষমতা থেকে সরে দাঁড়াচ্ছেন শিনজো। এর আগে অন্ত্রে প্রদাহের সমস্যা নিয়ে ২০০৭ সালেও তিনি ক্ষমতা ছেড়েছিলেন।

আরও পড়ুন :- লাদাখে পরিস্থিতি গুরুতর: জয়শঙ্কর

৬৫ বছর বয়সী আবে ২০১২ সালে দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন, এখনও তিনি সরকারের নেতৃত্বে। এর আগে আলসারেটিভ কোলাইটিসে ভোগার কারণে ২০০৭ সালে প্রথম মেয়াদের দায়িত্ব থেকে ইস্তফা দেন। চিকিৎসা করে এই অসুখ অনেকটাই কাটিয়ে উঠেছেন আবে। কিন্তু এ মাসে তার স্বাস্থ্য নিয়ে গুঞ্জন তোলে কিছু জাপানি মিডিয়া। তার হাঁটার গতি নিয়েও প্রশ্ন তোলে গণমাধ্যম। সাপ্তাহিক ম্যাগাজিন ফ্ল্যাশ জানায়, গত ৬ জুলাই তার অফিসে রক্তবমি করেছিলেন আবে।

2 মন্তব্য

Leave a Reply