জাপানের নতুন প্রধানমন্ত্রী সুগা

জাপানে নতুন প্রধানমন্ত্রী

শিনজো আবের পদত্যাগের পর পরবর্তী প্রধানমন্ত্রী খুঁজতে জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) থেকে নির্বাচিত আইন প্রণেতাদের ভোট গ্রহণ চলছে। খবর রয়টার্স।

সোমবারের (১৪ সেপ্টেম্বর) এই ভোটে জাপানের মন্ত্রিপরিষদের মুখ্যসচিব ইয়োশিহিদে সুগা শক্ত অবস্থানে রয়েছেন। তিনিই জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বলে সূত্রগুলো জানিয়েছে। সভাপতি নির্বাচনে জাপানের স্থানীয় সময় সকাল থেকে দুপুর পর্যন্ত দলীয় এমপিদের ৩৯৪ ভোট আর ৪৭টি প্রদেশের তৃণমূল নেতাদের ১৪১ ভোটগ্রহণের কথা ছিল, কিন্তু শেষ পর্যন্ত একটি ভোট কম পড়ে। ভোটের ফল বিকাল সাড়ে ৩টায় প্রকাশ করা হয়।

আরও পড়ুন :- জাপানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত ফলে দেখা গেছে, ৫৩৪ ভোটের মধ্যে ৭১ বছর বয়সী ইয়োশিহিদে সুগা পেয়েছেন ৩৭৭ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা পেয়েছেন ৮৯ ভোট আর অপর প্রতিদ্বন্দ্বী সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা পেয়েছেন ৬৮ ভোট।

নিয়মানুযায়ী, ক্ষমতাসীন দলের নির্বাচিত সভাপতিই প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। আগামী বুধবার পার্লামেন্টে আরেকটি ভোটে জাপানের প্রধানমন্ত্রী বেছে নেয়া হবে।

পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের নতুন নেতাই নিশ্চিতভাবে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন। প্রধানমন্ত্রিত্বের পাশাপাশি সুগা এলডিপির নেতৃত্বও দিবেন।

প্রসঙ্গত, সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে ক্ষমতাসীন এলডিপি’র নেতা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। আর এর মধ্যে দিয়ে দায়িত্বে আসবেন নতুন প্রধানমন্ত্রী, যিনি শিনজো আবের রেখে যাওয়া প্রধানমন্ত্রীত্বের মেয়াদ (২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত) পূরণ করবেন।

Leave a Reply