জাতীয় পরিবেশ বিষয়ক লেখা প্রতিযোগিতা ২০২০ সমাপ্ত

জাতীয় পরিবেশ বিষয়ক

জাতীয় পরিবেশ বিষয়ক লেখা প্রতিযোগিতা ২০২০ এর ফলাফল ঘোষনা করা হয়েছে। প্রতিযোগিতায় বাংলাদেশের পরিবেশ নিয়ে ইংরেজি ভাষায় ৪৫০-৬০০ শব্দের মৌলিক লেখা জমা দেন দেশ ও দেশের বাহির থেকে নানান বয়সের ৫০৭ জন প্রতিযোগী। এর মধ্য থেকে ৬৬ জনকে শেষ রাউন্ডের জন্য নির্বাচন করা হয় এবং প্রথম বিশ জন পায় পুরষ্কার। পরিবেশ বিষয়ক ওয়েব পোর্টাল বিডি এনভায়রনমেন্ট আয়োজন করেছে এই প্রতিযোগিতা।

এসিআই পিউর সল্ট নিবেদিত এই প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার সঙ্গীসহ ঢাকা-কক্সবাজার-ঢাকা বিমান টিকেট পেয়েছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কৌশিক আহমেদ। দ্বিতীয় পুরষ্কার একটি মুভি প্রজেক্টর পান বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল্‌সের শিক্ষার্থী অমিত হাসান অনিক ও তৃতীয় পুরষ্কার সঙ্গীসহ অত্যাধুনিক রেস্তোরার ডিনার পেয়েছে বুয়েটের শিক্ষার্থী মারফুয়া মাওলা।

বিদ্যমান করোনা পরিস্থিতি বিবেচনা করে ফলাফল ঘোষনা অনুষ্ঠানটি বিডি এনভায়রনমেন্ট তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে লাইভের মাধ্যমে করেছে। বিডি এনভায়রনমেন্ট’র প্রতিষ্ঠাতা মোঃ আশরাফুল আলম বলেন, “আমরা সবার মাঝে পরিবেশ ভাবনা জাগিয়ে তুলতে চাই। সেজন্যই এই প্রতিযোগিতার আয়োজন করা। তিনি আরও বলেন, আমরা সবাই নিজেদের যায়গা থেকে এগিয়ে আসলেই শুধুমাত্র পরিবেশ রক্ষা করা সম্ভব হবে”।

ফেসবুক লাইভে বিডি এনভায়রনমেন্ট তাদের নতুন কার্যক্রম মেইক ঢাকা গ্রিন এগেইন নামের একটি ক্যাম্পেইনের যাত্রা শুরুর ঘোষনা দিয়েছে যেখানে মূলত একজন মানুষ তার পড়ার টেবিল, অফিসের ডেস্ক, ছাদ কিংবা বারান্দায় গাছ লাগিয়ে সেটার ছবি সামাজিক মাধ্যমে #MakeDhakaGreenAgain হ্যাশট্যাগ যুক্ত করে পোস্ট দিবে এবং অন্যদেরকে উৎসাহিত করবে।

আরো পড়ুন- জাতীয় পরিবেশ বিষয়ক লেখা প্রতিযোগিতা

প্রসঙ্গত, বিডি এনভায়রনমেন্ট ২০১৩ সালে প্রতিষ্ঠিত একটি পরিবেশ বিষয়ক ওয়েব পোর্টাল। অনলাইনে পরিবেশ বিষয়ক লেখা প্রকাশের পাশাপাশি নানান ধরনের সামাজিক কার্যক্রম যেমন বৃক্ষ রোপণ, কুইজ প্রতিযোগিতা, পরিবেশ বান্ধব ব্যবসা আইডিয়া প্রতিযোগিতা, সেমিনার, কর্মশালা সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

Leave a Reply