কাউছার খান: শেখ নাছিমা বেগম ওপেন স্কাউটস গ্রুপের ৪র্থ তাবুবাস ও দীক্ষা অনুষ্ঠান ২০২১ইং ২৭-৩১শে ডিসেম্বর বলাখাল জেএন উচ্চ বিদ্যালয় ও কারিগরি কলেজে অনুষ্ঠিত হয়েছে। রেজিস্ট্রেশন ও পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দীক্ষা অনুষ্ঠানের কার্যক্রম উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে গ্রুপের প্রতিষ্ঠাতা ও গ্রুপ সম্পাদক আল মামুন এর পরিচালনায় উক্ত দীক্ষা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা রোভারের সাবেক সম্পাদক মোহাম্মদ নজরুল ইসলাম। উক্ত দীক্ষা অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষনা করেন বাংলাদেশ স্কাউটস এর আঞ্চলিক কমিশনার জনাব মফিদুল ইসলাম সরকার।

তিনি তার বক্তব্যে বলেন, “স্কাউটিং ছাত্রজীবনে উন্নয়নের হাতিয়ার। স্কাউটিং সমাজকে আলোর পথ দেখায়, মাথা উচু করে বাচতে শেখায়। ২০২১ সালের মধ্যে ২১ লক্ষ দক্ষ স্কাউট সদস্য তৈরি করতে আমরা বদ্ধপরিকর। এসএনবি ওপেন স্কাউটস গ্রুপ মেধা ও মননের চেষ্টায় সে সফলতা অর্জনের পথ সৃষ্টি করেছে। আমি শেখ নাছিমা বেগম ওপেন স্কাউটস গ্রুপের চড়ুইভাতি ও দীক্ষা অনুষ্ঠানের সফলতা কামনা করছি।”

আরও উপস্থিত ছিলেন বাঃ স্কাঃ চাঁদপুর জেলার যুগ্ন সম্পাদক জনাব মাসুদ হোসেন খান, বাঃ স্কাঃ হাজীগঞ্জ উপজেলার সম্পাদক জনাব জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম বিভাগীয় এস.আর.এম প্রতিনিধি জনাব রাসেল সরকার । তাছাড়া গ্রুপের নির্বাহী সদস্যগন, স্কাউট ও কাব দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

তিনদিন ব্যাপী এই তাবুবাস ও দীক্ষা অনুষ্ঠান নানা ধরনের শিক্ষামূলক চ্যালেঞ্জ ও কর্মসূচির মাধ্যমে সম্পন্ন হয়। বিশ্ব স্কাউটসে লক্ষ্য ও আর্দশকে বুকে ধারন করে প্রতিটি কাব স্কাউট, স্কাউট ও রোভার সদস্যকে স্কাউট সম্পর্কিত বিভিন্ন গঠনমূলক পাঠ দক্ষ প্রশিক্ষক দ্ধারা পর্যালোচনা করা হয়। উক্ত দীক্ষা অনুষ্ঠানে নতুন স্কাউট সদস্যদের দীক্ষা প্রদান করা হয়।

বার্ষিক তাবুবাস ও দীক্ষা অনুষ্ঠানের সমাপনী দিনের বিশেষ আকর্ষন তাবু জলসা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মোঃ মাইনুদ্দিন।

এসময় নানা আড়ম্বরপূর্ন ও সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে এসএনবি মুক্ত মহাদলের ৪র্থ বার্ষিক তাবুবাস ও দীক্ষা অনুষ্ঠানের সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।