বাস মালিক সমিতি

চট্টগ্রাম মহানগরীতেও গণপরিবহণে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে হাফ ভাড়া কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিকরা। রোববার বেলা সোয়া ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এ ঘোষণা দেন।

নতুন এই সিদ্ধান্ত কার্যকরের ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করা হয়েছে। ১১ ডিসেম্বর থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন বাস মালিক সমিতির সভাপতি বেলায়েত হোসেন বেলাল।

ঢাকা কলেজ ..

সংবাদ সম্মেলনে এনায়েত উল্যাহ জানান, দেশের অন্য শহরে যদি সিটি সার্ভিস থাকে সেখানেও হাফ ভাড়া নেওয়া হবে। তবে আন্তঃজেলা পর্যায়ে হাফ ভাড়া কার্যকর হবে না।

রাজধানীর মতো চট্টগ্রাম মহানগরীতে বাসে হাফ ভাড়া কার্যকরে চট্টগ্রামের বাস মালিক সমিতি কিছু শর্ত আরোপ করছে। এ শর্তগুলোও প্রায় একই রকম।

সেগুলো হচ্ছে- সকাল ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত অর্ধেক ভাড়া নেওয়া হবে।  ছাত্রছাত্রীদেরকে অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ ছবিসহ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।  সরকারি ছুটির দিন, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির দিনে হাফ ভাড়া কার্যকর হবে না। হাফ ভাড়া শুধু চট্টগ্রাম মহানগরে কার্যকর থাকবে।

সরকারি জ্বালানির বাড়িয়ে দেওয়ায় পরিবহণ মালিকরা বাসভাড়া বাড়িয়ে দেয়।  বাসে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়াসহ ১১ দফা দাবিতে সারা দেশের মতো চট্টগ্রামেও গত কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। গত বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে একই দাবিতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয় শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল।