গণপরিবহনে ভাড়া অভিযান
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন , গণপরিবহনে স্বাস্থ‌্যবিধি এবং   সরকার নির্ধারিত ভাড়া নিশ্চিতে ভ্রাম্যমাণ আদালতের চলা অভিযান আরও জোরদার করা হবে ।

বৃহস্পতিবার দুপুরে নিজের সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, “গত ১ সেপ্টেম্বর থেকে দেশব‌্যাপী গণপরিবহন আগের ভাড়ায় ফিরেছে। গত দু’দিনে অনেক পরিবহন শর্ত মেনে পুরনো ভাড়া আদায় করলেও কিছু কিছু পরিবহনের বিরুদ্ধে স্বাস্থ‌্যবিধি ভঙ্গসহ কিছু অভিযোগ পাওয়া যায়। যাত্রী ওঠা বা নামার ক্ষেত্রে দরজায় ভিড় এড়াতে হবে।

“ঢাকা ও চট্টগ্রাম, ময়মনসিংহসহ সারাদেশে বিভাগীয় পর্যায়ে মোট ৫৩টি মোবাইল কোর্ট পরিচালিত হয়। শর্ত না মেনে গাড়ি চালানোয় ১৯টি মামলা এবং তিন লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে গত দু’দিনে। এছাড়া জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসাররাও মোবাইল কোর্ট পরিচালনা করছেন। আমাদের পুলিশ বাহিনী যথেষ্ট সহযোগিতা করছেন। আজ অভিযান আরো জোরদার করা হবে।”

আরও পড়ুন- ঢামেকে চিকিৎসা হবে ৫ হাজার রোগীর: প্রধানমন্ত্রী 

যেসব পরিবহন শর্ত মেনে ভাড়া আদায় করছে এবং স্বাস্থ‌্যবিধি মেনে চলছে তাদের ধন‌্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, “যে সকল পরিবহন স্বাস্থ‌্যবিধি মানছে না সে সকল মালিক-শ্রমিক যাতে স্বাস্থ‌্যবিধি মেনে গাড়ি চালানোয় তৎপর হন, তাদের কাছে বিশেষভাবে অনুরোধ করছি জনস্বার্থে।”

গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া এবং স্বাস্থ‌্যবিধি নিশ্চিতে ভ্রাম্যমাণ আদালতের চলা অভিযান আরও জোরদার করা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

”মাস্ক পড়ায় যাত্রীদের উদাসীনতায় উদ্বেগ প্রকাশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, “আমি যাত্রী সাধারণকে ভ্রমণকালে অবহেলা না করে মাস্ক পরিধানের অনুরোধ জানাচ্ছি। আবার চালক-হেল্পার মাস্ক না পরে কোনো রকম গলার সঙ্গে ঝুঁলিয়ে রাখেন। এটা তো লোক দেখানো মাস্ক পরা। মাস্ক যেভাবে নিয়ম সেভাবে পরতে হবে।”

আরও পড়ুন- গণমাধ্যমে সরকারি কর্মচারীদের কথা বলতে মানা