ক্রাইস্টচার্চের মামলার রায় সোমবার

নিউজিল্যান্ড ক্রাইস্টচার্চ রায়
ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ। ফাইল ছবি

নিউজিল্যান্ডের দুটি মসজিদে গুলি চালিয়ে ৫১ মুসল্লিকে হত্যার ঘটনায় আগামীকাল (২৪ আগস্ট) সোমবার থেকে বিচারের রায় শুরু হচ্ছে।

রয়টার্স জানিয়েছে, সোমবার থেকে ক্রাইস্টচার্চের উচ্চ আদালতে রায় ঘোষণা শুরু হবে। যা চার দিন স্থায়ী হবে। এ সময় নিহত এবং আহতদের পরিবারকে আদালতে উপস্থিত থাকার অনুরোধ করা হয়েছে।

কারণ হিসেবে আদালত জানিয়েছে, ঘাতক অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীর সামনে তার নৃশংসতায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো কেমন আছে, তা তুলে ধরা হবে।

আরও পড়ুন- নিউজিল্যান্ডের আক্রান্তহীন ১০০ দিন

স্ব-স্বীকৃত সাদা শ্রেষ্ঠত্ববাদী ব্রেন্টন ট্যার‌্যান্টের বিরুদ্ধে ৫১টি হত্যার অভিযোগ, ৪০টি হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে।

গত মার্চে অপ্রত্যাশিতভাবেই দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছেন এ ঘাতক।

আরও পড়ুন- আজানের ধ্বনিতে মুখরিত নিউজিল্যান্ড

দক্ষিণ প্রশান্তমহাসাগরীয় দেশটিতে কোনো মৃত্যুদণ্ডের বিধান নেই। কিন্তু বাদবাকি জীবন তাকে কারাগারেই কাটাতে হবে। সন্ত্রাসী ও হত্যার অভিযোগের ক্ষেত্রে যাবজ্জীবন কারাদণ্ডের আইন রয়েছে।

২০১৯ সালের ১৫ মার্চ জুমার খুৎবা চলাকালে জঘন্য এ হত্যাকাণ্ড ঘটান ২৯ বছর বয়সী অস্ট্রেলিয়ার নাগরিক শ্বেতাঙ্গ জঙ্গি ব্রেনটন ট্যারান্ট। হত্যা এবং সন্ত্রাসবাদের অভিযোগে তার সাজা ঘোষণা করা হবে।এই ঘটনায় বিশ্ববাসী শোকে স্তব্ধ হয়ে পড়ে। ব্যক্তিগত আগ্নেয়াস্ত্র রাখার আইন কঠোর করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান। আধুনিক ইতিহাসে এটাই দেশটিতে সবচেয়ে ভয়ঙ্কর সন্ত্রাসী হামলা।

আরও পড়ুন- নিউজিল্যান্ডের পত্রিকার প্রথম পাতাজুড়ে ‘সালাম, শান্তি’

Leave a Reply