ক্যাম্পাস সাংবাদিকতা নিয়ে কুবিতে কর্মশালা

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি’র (কুবিসাস) উদ্যোগে দিনব্যাপী ক্যাম্পাস সাংবাদিকতা বিষয়ক কর্মশালা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল শ্রেণী কক্ষে সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে সন্ধা সাড়ে ৬টা পর্যন্ত চলে এ কর্মশালা চলে। এতে সংবাদের ধারনা ও কৌশল, ক্যাম্পাস সাংবাদিকতায় প্রতিবন্ধকতা ও কৌশল, টেলিভিশন সাংবাদিকতায় চ্যালেঞ্জ ও সম্ভাবনা, ক্যাম্পাস রিপোর্টিংঃ অ্যাকাডেমিক ও প্রশাসনিক এবং মাল্টিমিডিয়া সাংবাদিকতা-বর্তমান ও ভবিষ্যত বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রশিক্ষক হিসাবে ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবুল হক ভুঁইয়া, গণিত বিভাগের প্রভাষক ও জাবিসাসের সাবেক সভাপতি জনি আলম, এটিএন বাংলার সিনিয়র প্রতিবেদক একরামুল হক সায়েম, দৈনিক বণিক বার্তার নিজস্ব প্রতিবেদক সাইফ সুজন এবং ঢাকা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার সোহেল মামুন।

এছাড়াও কর্মশালার শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন ও সমিতির উপদেষ্টা ড. জি.এম. মনিরুজ্জামান। এ সময় তিনি বলেন, “ক্যাম্পাস সাংবাদিকতা একটি সাহসিকতার পেশা। সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি করার জন্য সাংবাদিকতা বিষয়ক কর্মশালা অতি জরুরি। সাংবাদিকরা দেশও জাতির জন্য অতন্দ্র প্রহরীর ন্যায় কাজ করে। তবে তার জন্য তাদের নীতি নৈতিকতা ঠিক রেখে কাজ করা জরুরী।”

এছাড়াও আলোচনা সভায় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক তানভীর সাবিকের সঞ্চালনায় এবং সভাপতি জাহিদুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন যমুনা টেলিভিশনের কুমিল্লা অঞ্চলের ব্যুরো চিপ খালেদ সাইফুল্লাহ, এস এ টেলিভিশনের কুমিল্লা জেলা প্রতিনিধি এবং বাংলা ট্রিবিউনের কুমিল্লা প্রতিনিধি মাসুদ আলমসহ কর্মশালায় অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সদস্য এবং সাংবাদিকতায় আগ্রহী বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

Leave a Reply