কিউকম

প্রতারণার অভিযোগে ই-কমার্স সাইট কিউকম- এর সিইও রিপন মিয়াকে গ্রেফতার করেছে ডিএমপির গোয়েন্দা শাখা (ডিবি)। সোমবার (৪ অক্টোবর) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

জানা যায়, অন্যান্য ই-কমার্স সাইটের মতো কিউকমও চটকদার বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করতো। প্রতারণাসহ বিভিন্ন অভিযোগে ইভ্যালি, ই-অরেঞ্জসহ কয়েকটি ই-কমার্স সাইটের মালিকদের বিরুদ্ধে মামলা এবং গ্রেফতারের পর সম্প্রতি অফিস বন্ধ করে দেয় কিউকম।

এরই মধ্যে এসব ইকমার্স সাইটের বিষয়ে বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগ থেকে বেশ কিছু ব্যবস্থাও নেওয়া হয়েছে। হাইকোর্ট থেকেও এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। কিউককমসহ ১০ ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সূত্র জানায়, পণ্য দেওয়ার নাম করে গ্রাহকের কাছ থেকে কোটি কোটি টাকা সংগ্রহ করেছে  তারা । কিন্তু, অনেক গ্রাহককে তারা পণ্য বুঝিয়ে দেয়নি বলে অভিযোগ রয়েছে। প্রায় সাড়ে ৩০০ কোটি টাকার লেনদেন করেছে প্রতিষ্ঠানটি।

কিউকমের সিইও রিপন মিয়ার ফেসবুক ফেজ ও বিভিন্ন সূত্রে জানা যায়, মালয়েশিয়া থেকে পড়াশোনা করেছেন তিনি। সেখানে তিনি মাল্টিলেভেল ও ফুট মার্কেটিংয়ের কোর্স করেছেন এবং সেখানে কিছুদিন ব্যবসাও করেছেন। ২ বছর আগে তিনি দেশে এসে ঢাকার পান্থপথে একটি অফিস ভাড়া করে মাল্টিলেভেল মার্কেটিংয়ের অফিস খুলেন। কিন্তু, সেই ব্যবসায় তিনি কোনো লাভ করতে না পারার কারণে অফিসটি বন্ধ করে দেন।