বিএমবিএ

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের ২০২২-২৩ সালের জন্য কার্যনির্বাহী কমিটি প্রায় চূড়ান্ত হয়েছে। গত ৩০ নভেম্বর (মঙ্গলবার) বিকেল ৪টায় কার্যনির্বাহী কমিটির তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তবে কমিটিতে যেই পরিমাণ সদস্য থাকার কথা, সেই পরিমাণ সদস্য হয়নি।

সূত্র জানিয়েছে, বিএমবিএ’র নির্বাচনে ১০ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন তারা সবাই বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। তবে গঠনতন্ত্র অনুযায়ী কমিটিতে কার্যনির্বাহী সদস্যদের সংখ্যা ১১ জন। কার্যনির্বাহী সদস্যদের থেকে আগামী ১৮ ডিসেম্বর (শনিবার) সভাপতি,সহ সভাপতি,সাধারণ সম্পাদ ও ট্রেজারার মনোনিত করা হবে।

২০২২-২৩ সালের জন্য কার্যনির্বাহী কমিটিতে রয়েছেন, ইম্পেরিয়াল ক্যাপিটালের পরিচালক ও বর্তমান সভাপতি মো. ছায়েদুর রহমান এবং সাধারণ সম্পাদক, বিএমএসএল ইনভেস্টমেন্টের এমডি ও সিইও মো. রিয়াদ মতিন।

সন্ধানী লাইফ ফাইন্যান্সের এমডি ও সিইও মুহাম্মদ নজরুল ইসলাম,এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের এমডি ও সিইও মো. ওবায়দুর রহমান,এএফসি ক্যাপিটালের সিইও মাহবুব এইচ মজুমদার, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা অসিত কুমার চক্রবর্তী,সাউথইস্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেসের এমডি মো. আবু বকর, বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের এমডি ও সিইও মো. হামদুল ইসলাম, আলফা ক্যাপিটাল ম্যানেজম্যান্টের এমডি ও সিইও নুর আহামেদ এবং ইসলামী ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিম।

এর আগে বিএমবিএ’র নির্বাচন পরিচালনা করার জন্য তিন সদস্যের কমিটি করেছে কার্যনির্বাহী কমিটি। কমিটির চেয়ারম্যান হলেন সংগঠনটির সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ। বাকী দুই সদস্য হলেন তানিয়া শারমিন ও অমিতা পোদ্দার।

কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৮ ডিসেম্বর নির্চান অনুষ্ঠিত হবে।  ভোটার তালিকা তৈরির জন্য সদস্যদের বকেয়া চাঁদা ও এসোসিয়েশনের অন্যান্য পাওনা ২০২১ সাল পর্যন্ত পরিশোধ ও হালনাগাদ ট্রেড লাইসেন্স ও টিআইএন সদস্যদের ফটোকপি জমা দেওয়ার শেষ তারিখ ১৮ অক্টোবর (সোমবার) বিকেল ৪টা পর্যন্ত।

প্রথামিক ভোটার তালিকা প্রকাশ (এসোসিয়েশনের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে) ২৮ অক্টোবর (বৃহস্পতিবার) দুপুর ১২টায়। প্রথামিক ভোটার তালিকা সংক্রান্ত আপত্তি গ্রহন (যদি থাকে) ৬ নভেম্বর (শনিবার) বেলা ১১টায়। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ (এসোসিয়েশনের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে) ৯ নভেম্বর (মঙ্গলবার) দুপুর ২টায় । কার্যনির্বাহী সদস্য পদের মনোনয়ন পত্র বিতরণ শুরু ১০ নভেম্বর (বুধবার) সকাল ১০ টা থেকে। কার্যনির্বাহী সদস্য পদের মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ১৮ নভেম্বর (বৃহস্পতিবার) বিকেল ৩টা পর্যন্ত। মনোনয়ন পত্র বাছাই ও বৈধ তালিকা প্রকাশ (এসোসিয়েশনের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে) ২০ নভেম্বর (শনিবার) বিকেল ৫টায়। মনোনয়ন পত্র বাতিল সংক্রান্ত আপত্তি গ্রহনের শেষ তারিখ (যদি থাকে) ২২ নভেম্বর (সোমবার) বেলা ১২টা পর্যন্ত। মনোনয়ন পত্র বাতিল সংক্রান্ত আপত্তি শুনানি গ্রহন (যদি থাকে) ২৫ নভেম্বর (বৃহস্পতিবার) বেলা ১১টায়। বৈধ তালিকা প্রকাশ (এসোসিয়েশনের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে) ২৫ নভেম্বর (বৃহস্পতিবার) বিকেল ৪টায়। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৩০ নভেম্বর (মঙ্গলবার) বিকেল ৩টা পর্যন্ত। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ (এসোসিয়েশনের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে) ৩০ নভেম্বর (মঙ্গলবার) বিকেল ৪টায়।

কার্যনির্বাহী সদস্য পদের নির্বাচনের ভোট গ্রহন ১৮ ডিসেম্বর (শনিবার) সকাল ১০টা থেকে বিরতিহীনভাবে দুপুর ১টা পর্যন্ত। ভোটগ্রহন শেষে নির্বাচিত কার্যনির্বাহী সদস্যদের প্রাথমিক ফলাফল প্রকাশ ভোটের দিন ভোট গণণার পর। নির্বাচনের ফলাফল ঘোষণা ১৮ ডিসেম্বর বেলা আড়াইটায়।

নির্বাচনের ফলাফল সংক্রান্ত আপত্তিগুহনের শেষ তারিখ (যদি থাকে) ২০ ডিসেম্বর (সোমবার) বিকেল ৪টায়। ফলাফল সংক্রান্ত আপত্তির শুনানী গ্রহন (যদি থাকে) ২৩ ডিসেম্বর (বৃহস্পতিবার) বেলা ১১টায়। চূড়ান্ত ফলাফল ঘোষণা ২৩ ডিসেম্বর (বৃহস্পতিবার) বিকেল ৪টায়।