কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট গৃহবন্দি

কলম্বিয়া প্রেসিডেন্ট গৃহবন্দি
প্রেসিডেন্ট আলভারো ইউরিব। ফাইল ছবি 

এবার কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট আলভারো ইউরিবকে প্রতারণা ও সাক্ষীর সাক্ষ্যকে পাল্টে দেয়ার মামলা অব্যাহত থাকা অবস্থায় কলম্বিয়ার সুপ্রিম কোর্ট তাকে গৃহবন্দি করার রায় দিয়েছে। মঙ্গলবার হাইকোর্ট দিনশেষে সিদ্ধান্ত প্রকাশ করেন।

আদালত বলেছে, বিচারের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ার সম্ভাব্য ঝুঁকি দেখতে পেয়েছেন ম্যাজিস্ট্রেটরা। গুরুত্বপূর্ণ একজন সাক্ষীকে ঘুষ দেয়ার ক্ষেত্রে সাবেক এই প্রেসিডেন্টের ভূমিকা থাকার বিষয়ে তদন্ত করার সময় এমনটা দেখতে পেয়েছেন। এই মামলাটি হাতে নিয়েছেন সুপ্রিম কোর্ট চেম্বারের প্রেসিডেন্ট হেক্টর জাভিয়ের আলারকন। তিনি বলেছেন, সাবেক এই প্রেসিডেন্ট তার বাসভবনেই পুরোপুরি বন্দি থাকবেন। সেখান থেকেই তিনি যথাযথ আইন অনুযায়ী সব রকম আত্মপক্ষ সমর্থন করবেন। উল্লেখ্য, এটাই কলম্বিয়ায় সাবেক কোনো প্রেসিডেন্টকে আটক করার প্রথম নির্দেশ।

আরও পড়ুন :- বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে নিহত ১০০, আহত ৪ হাজারের বেশি

সাবেক এই প্রেসিডেন্ট তার নিজের বাড়িতে করডোবা প্রদেশে অবস্থান করছেন। তিনি বার বার বলেছেন, তিনি নির্দোষ। পাশাপাশি তিনি আদালতের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

২০০২ থেকে ২০১০ সাল পর্যন্ত দেশের প্রেসিডেন্ট ছিলেন ইউরিব। সাবেক রেভ্যুলুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার সঙ্গে দেশ যখন সংঘাতে লিপ্ত তখন তিনি দেশ শাসন করেছেন।

আরও পড়ুন :- আল-জাজিরা অফিসে পুলিশের তল্লাশি

1 মন্তব্য

Leave a Reply