করোনা: পুলিশ সদস্যদের বিনয়ী হতে বললেন আইজিপি

মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মাঠপর্যায়ের পুলিশ সদস্যদের অত্যন্ত সহনশীলতা, পেশাদারিত্ব ও বিনয়ের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী।

গত শুক্রবার বিভিন্ন মাধ্যমে প্রায় সোয়া দুই লাখ পুলিশের কাছে এই বার্তা পাঠানো হয় বলে জানান পুলিশ সদর দফতরের এআইজি সোহেল রানা।

হোম কোয়ারেন্টিনে থাকার বিষয়ে সরকারের নির্দেশনা পালন করতে গিয়ে দেশের বিভিন্ন স্থানে পুলিশ সদস্যরা সাধারণ পথচারী, রিকশাচালক, দিনমজুরসহ নানা পেশার মানুষকে লাঠিপেটা, কান ধরে উঠবস করানোর অভিযোগ আসার পর এই বার্তা পাঠানো হচ্ছে।

সংবাদপত্র, অনলাইন, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে পুলিশ এ সব তথ্য পেয়েছে বলে পুলিশ সদর দফতর থেকে জানানো হয়।

শনিবার পুলিশ সদর দফতরের এআইজি সোহেল রানা জানান, মাঠে কাজ করা কিছু পুলিশ সদস্যের আচরণে নানা প্রশ্ন উঠেছে। এ ধরনের অভিযোগের বিষয়ে আইজিপি বিশেষ বার্তা দিয়েছেন। কনস্টেবল থেকে শীর্ষ পর্যায়ের প্রতিটি পুলিশ সদস্য যেন এই বার্তা ব্যক্তিগতভাবে পান, সে ব্যবস্থা নেয়া হয়েছে।

এ ছাড়া আইজিপি প্রতিটি ইউনিট প্রধানের সঙ্গে ফোনে এবং গ্রুপভিত্তিক ভিডিও কনফারেন্সে কথা বলেছেন। আইজিপির এই বার্তা ফ্যাক্স, মোবাইল, মেইলসহ সব ধরনের মাধ্যমে পাঠানো হয়েছে বলে জানান সোহেল রানা।

এআইজি সোহেল রানা আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে তিনি প্রতিটি সদস্যকে পেশাদরিত্ব, সহনশীল, বিনয়ী আচরণ করতে বলেছেন। একই সঙ্গে ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় অত্যাবশ্যক- জরুরি সেবার বিষয়ে জনগণ যেন ভোগান্তিতে না পড়ে সে ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা প্রদানের জন্য নির্দেশ প্রদান করেছেন।

তিনি বলেন, বার্তা দেয়ার পর পরিস্থিতি অনেক উন্নতি হচ্ছে। নতুন করে কোনো ঘটনার খবর আসেনি। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে কেউ কেউ মিথ্য তথ্য দিচ্ছে বলে অভিযোগ রয়েছে।

Leave a Reply