করোনায় আক্রান্ত হয়েছেন এভারেস্টজয়ী বাংলাদেশি ওয়াসফিয়া

wasfia-desh shamachar

এভারেস্টজয়ী বাংলাদেশি পর্বতারোহী ও সোশ্যাল অ্যাক্টিভিস্ট ওয়াসফিয়া নাজরীন করোনা আক্রান্ত হয়েছেন। শনিবার বেলা ১১টার তিনি তার ফেসবুক পেইজে বিষয়টি জানিয়েছেন।

ফেসবুক স্ট্যাটাসে ওয়াসফিয়া লিখেছেন, হ্যাঁ, আমি কোভিড-১৯ এর সঙ্গে লড়াই করছি। তবে সবকিছু ঠিক হয়ে যাবে। আমি যেটা নিয়ে যুদ্ধ করছি তার কিছুটা ভাগ করে নেওয়ার জন্য বন্ধুর সহায়তায় এ পোস্ট করছি; এই আশা নিয়ে কুসংস্কার, ভুল ধারণা এবং ভুল তথ্য যা বিশ্ব সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছে সেটি দূর হবে।

তিনি লিখেছেন, আমি আমার মাতৃভূমি বাংলাদেশ নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন, দেশের জনগণকে আঘাত করছে করোনা। মহামারি রোগটি দীর্ঘ হতে চলেছে। এর বিরুদ্ধে আমাদের সচেতনতা ও সর্বাত্মক প্রস্তুতি দরকার।

করোনাকে কীভাবে মোকাবিলা করতে হবে সে পরামর্শও দিয়েছেন ওয়াসফিয়া। লিখেছেন, প্লিজ, প্লিজ, প্লিজ প্রথমে নিজেকে শান্ত রাখতে যা করার করুন। সব কিছু আমাদের মন থেকে উদ্ভূত হয় এবং আমাদের ব্যক্তিগত এবং সম্মিলিত মন স্থিতিশীল রাখতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকল আতঙ্কজনক ও ভুল এবং উদ্বেগের সংবাদ মনের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে। দয়া করে ভেরিফাই নিউজগুলো পড়ুন। কোনো নিউজ শেয়ার দেয়ার আগে এর সমাধান ও বৈজ্ঞানিক ভিত্তি যাচাই করা উচিত।

গত ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস যান ওয়াসফিয়া। এরপর দিন থেকে তার করোনার লক্ষণ দেখা দেয়। তার শারীরিক অবস্থার অবনতি হলে তিনি মেডিকেল সহায়তা নেয়ার চেষ্টা করেন। কিন্তু ১৭ মার্চে আগে তা পাননি।

করোনার কষ্ট বর্ণনা করে তিনি বলেন, আমার মস্তিষ্ক ও সমগ্র মাথা ধকধক করতে থাকে যা আমি আগে কখনও অনুভব করেনি। সোমবার (১৬ মার্চ) রাতের মধ্যে, আমার ফুসফুস মটমট শব্দ করতে থাকে। এবং রাতের সময়, যদি আমি অল্প সময়ের জন্য ঘুমাতে পারতাম। আমি কাঁপতে থাকতাম। আমার রুচি, ক্ষুধা চলে গেছিলো। সোমবার রাত থেকে আমি হাঁপাচ্ছিলাম। পাশাপাশি, নাক দিয়ে সর্দি, গলা ব্যথা, তীব্র মাথাব্যথা এবং কাশির সমস্যা হতে থাকে।

Leave a Reply