দেশে মানসম্মত ওষুধ উৎপাদন ও বিপণনের প্রত্যয় নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে ‘আর্মি ফার্মা লিমিটেড’। এটি বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন ট্যুলস ফ্যাক্টরি লিমিটেডের (বিএমটিএফ) সহযোগী প্রতিষ্ঠান।

শুক্রবার (২৮ মে) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গতকাল বৃহস্পতিবার (২৭ মে) সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ গাজীপুর জেলার জয়দেবপুরের শিমুলতলীতে আর্মি ফার্মা লিমিটেডের শুভ উদ্বোধন করেন।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্যতম খ্যাতিসম্পন্ন ইউরোপিয়ান পরামর্শক প্রতিষ্ঠান অ্যালোমেটিক কনসাল্টিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের তত্ত্বাবধানে আর্মি ফার্মা লিমিটেডের ফ্যাক্টরি নির্মাণের কাজ গাজীপুর জেলার জয়দেবপুরের শিমুলতলীতে সম্পাদিত হচ্ছে।

এছাড়া মেডিক্যাল ডিভাইস উৎপাদন সুবিধাও এ প্রকল্পে সন্নিবেশিত করা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ পেশাদার জনবলের মাধ্যমে অত্যাধুনিক যন্ত্রপাতি ও মানসম্পন্ন কাঁচামাল ব্যবহার করে প্রডাক্ট ডেভেলপমেন্টের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

সেনা প্রধান জেনারেল আজিজ আহমেদ আর্মি ফার্মাকে তার স্বপ্নের প্রকল্প হিসেবে উল্লেখ করে এর উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘ব্লাড প্রেসার, ডায়াবেটিস, অ্যাজমা, পেপটিক আলসারের মতো অসুখে সর্বসাধারণ ভুগে থাকেন।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিএমটিএফ-এর এসব প্রকল্প ও ফ্যাক্টরিসমূহ দেশের সার্বিক উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।