ওমরাহ হজ

বিদেশি মুসল্লিদের ওমরাহ হজ পালনের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সৌদি সরকার। আগামী ১০ আগস্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে সৌদিতে ওমরাহ পালন করতে পারবেন বিদেশি মুসল্লিরা। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য ।

রাষ্ট্রীয় প্রেস এজেন্সি জানিয়েছে, দেশটি হজ মৌসুম শেষ হওয়ার পরে ১৪৪৩ খ্রিস্টাব্দের ১ম মহররম থেকে বিদেশি মুসল্লিদের জন্য ওমরাহ হজ পুনরায় চালু করার ঘোষণা দিয়েছে। তবে, সৌদির নাগরিক ও বাসিন্দারা রবিবার (২৫ জুলাই) থেকেই ওমরাহ পালন করতে পারবেন। এছাড়া ওমরাহ এজেন্সিগুলোকে ভিসা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

তবে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিশর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং লেবাননের মুসল্লিদের সৌদি আরবে আসার আগে তৃতীয় কোনো একটি দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। নয়টি ব্যতীত সমস্ত দেশের সাথে সরাসরি বিমান চলাচলের অনুমতিও দিয়েছে সৌদি সরকার।

করোনাভাইরাস মহামারির মধ্যে সীমিত পরিসরে হজ পালনে সফল হয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে অসায় ধীরে ধীরে কঠোর বিধিনিষেধে শিথিলতা আনছে সরকার। এরই ধারাবাহিকতায় সৌদিতে ওমরাহ পালনে বিদেশিদের উপর সাময়িক যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেওয়া হয়েছে। ওমরাহ পালনে বিদেশ থেকে আসা প্রত্যেক মুসল্লিকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলতে হবে।

গত বছরের ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের কারণে ওমরাহ স্থগিত করা হয়েছিল। যদিও একই বছরের অক্টোবরে ছয় মাস বিরতি দেওয়ার পরে ওমরাহর জন্য পুনরায় চালু করা হয়েছিল