এলন মাস্ক

পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি এবং বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক টেসলা ইনকর্পোরেটেডের সিইও, এলন মাস্ক, রবিবার তার টুইটারে বলেছেন যে তিনি এই বছরে $11 বিলিয়নেরও বেশি কর দেবেন।

এই বছর মাস্কের 11 বিলিয়ন ডলারেরও বেশি ট্যাক্স প্রদান মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবা কে প্রদান করা রেকর্ড পরিমাণ হতে পারে। এই সপ্তাহের শুরুর দিকে, ডেমোক্র্যাটিক ইউএস সিনেটর এলিজাবেথ ওয়ারেন টুইটারে বলেছিলেন যে মাস্ককে কর প্রদান করা উচিত এবং টাইম ম্যাগাজিন তাকে “বছরের সেরা ব্যক্তি” হিসাবে ঘোষণা করার পরে “অন্য সবাইকে বিনামূল্যে লোড করা” বন্ধ করা উচিত।

মাস্ক এই বলে প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে তিনি “এই বছর ইতিহাসে যে কোনও আমেরিকান থেকে বেশি কর দেবেন।” মাস্কের কোম্পানি টেসলার মূল্য প্রায় $1 ট্রিলিয়ন।

গেলো কয়েক সপ্তাহে, মাস্ক প্রায় 14 বিলিয়ন ডলার মূল্যের টেসলার শেয়ার বিক্রি করেছে। নভেম্বর মাসে মাস্ক $1.05 বিলিয়ন টেসলার শেয়ার বিক্রি করেছিল এবং এর ফলে নভেম্বর মাসে টেসলার মোট শেয়ারের পরিমাণ $10 বিলিয়নের কাছাকাছি হয়েছে। মাস্ক বিলাসবহুল বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারকের 934,091টি শেয়ার বিক্রি করেছেন প্রতি শেয়ারের গড় মূল্য $1,166। তিনি কোম্পানির 2.15 মিলিয়ন শেয়ারও কিনেছেন।

এর আগে, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে, মাস্ক $6.9 বিলিয়ন মূল্যের শেয়ার বিক্রি করেছিল, তারপরে আরও 1.9 বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করার জন্য এরকম আরেকটি অনুশীলন শুরু হয়েছিল। মাস্ক তার টুইটার অনুগামীদের তার টেসলা স্টকের 10% বিক্রি করা উচিত কিনা তা ভোট দিতে বলার পরে এগুলি বিক্রি হয়েছিল।

লেনদেনের পুরো সিরিজের পরে, মাস্ক, তার ট্রাস্ট সহ, টেসলায় 169 মিলিয়ন শেয়ার রয়েছে। যদিও সম্পূর্ণ বিক্রির স্পন্দন এলোমেলো হিসাবে এবং টুইটার পোলের প্রভাবে আসতে পারে, এটি প্রথম থেকেই পরিকল্পনা করা হয়েছিল কারণ মুস্ক একাধিকবার ইঙ্গিত দিয়েছিলেন যে টেসলায় তার স্টক বিকল্পের মেয়াদ শেষ হলে তাকে 50% ট্যাক্স দিতে হবে।

তার স্টক বিক্রি করার বিষয়ে কথা বলতে গিয়ে, মর্নিংস্টার বিশ্লেষক সেথ গোল্ডস্টেইন গত সপ্তাহে একটি বিবৃতিতে লিখেছেন, “আমরা টেসলার জন্য আমাদের পূর্বাভাস পরিবর্তন করার কারণ হিসাবে স্টক বিক্রি করার ব্যবস্থাপনার সম্ভাব্য সিদ্ধান্তকে দেখি না।”

গেলো নভেম্বরের শুরুতে টেসলার স্টক সর্বকালের সর্বোচ্চে পৌঁছেছিল যখন স্টকের মূল্য ছিল $1,243। কিন্তু, তারপর থেকে, শেয়ার স্থল হারায় এবং 15 নভেম্বরে $979 এ নেমে আসে। স্টকটি কিছুটা পুনরুদ্ধার করেছে এবং বর্তমানে $1,243 এ ট্রেড করছে, $18.40, বা $1,109 এ আগের বন্ধের চেয়ে 1.66% বেশি। 

তথ্য সূত্র: ডেইলি সাবাহর