এবার ফ্রান্সে স্থায়ী শহীদ মিনার

ফ্রান্সে স্থায়ী শহীদ মিনার
ফ্রান্সের রাজধানী প্যারিস

বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে এবার ফ্রান্সে নির্মাণ হবে স্থায়ী শহীদ মিনার। দীর্ঘদিনের চেষ্টার পর বাস্তবে রূপ পেতে যাচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে প্রায় ৭শ’ কিলোমিটার দূরের শহর তুলুজে ।  শহীদ মিনার নির্মাণের জন্য ইতোমধ্যে জমি বরাদ্দ দিয়েছে স্থানীয় পৌরসভা। আর এতেই নড়েচড়ে বসেছেন প্রবাসী বাংলাদেশিরা।

বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজের সভাপতি ফকরুল আকম সেলিম জানান, দীর্ঘ প্রায় ১০ বছর চেষ্টার পর মেরি থেকে আমরা জায়গা বরাদ্দ পেতে সক্ষম হলাম।

আরও পড়ুন :- যেখানে ২৪০০০ মানুষের ২ হাজারই বাংলাদেশি

তিনি জানান, পূর্ণাঙ্গ শহীদ মিনার নির্মাণ ৪০ হাজার ইউরো (প্রায় ৪০ লাখ টাকা) বাজেট নির্ধারণ করা হয়েছে। এই পুরো অর্থই কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা জোগান দেবেন। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরের শেষদিকে নির্মাণ কাজ শেষ হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। শহীদ মিনারের জন্য মেরি (পৌরসভা) থেকে জমি বরাদ্দ দেয়া হয়েছে ১২ মিটার। মূল শহীদ মিনারের নকশায় রয়েছে প্রস্থ ৬ মিটার ও উচ্চতা ৩ মিটার।

এদিকে রাজধানী প্যারিসেও স্থায়ী শহীদ মিনার নির্মাণের চেষ্টা অব্যাহত আছে বলে জানিয়েছেন ফ্রাঙ্কো বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশনের সভাপতি সোহেল ইবনে হোসাইন।

আরও পড়ুন :- মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকদের বিক্ষোভ

আরও পড়ুন :- সৌদিতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ